G20 শীর্ষ সম্মেলন: G20 সম্মেলনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে 15টি ব্যক্তিগত সেশনের অনুমতি দেওয়া হয়েছে। সূত্রের খবর অনুযায়ী, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গেই ব্যক্তিগত আলোচনা করবেন মোদি। নয়াদিল্লিতে শনিবার থেকে শুরু হওয়া দুই দিনের G20 শীর্ষ সম্মেলনে বৈশ্বিক উদ্বেগ নিয়ে বেশ কিছু বিতর্ক হবে। প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন দিল্লি চলে গেছেন। আজ রাতেই নয়াদিল্লি পৌঁছাবেন তিনি। G20-এর নেতারা, প্রধান অর্থনীতির একটি গ্রুপ, শীর্ষ সম্মেলনে যোগ দেবেন এবং দারিদ্র্য এবং জলবায়ু পরিবর্তন সহ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে আলোচনায় অংশ নেবেন। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাত নিয়ে আলোচনা সম্ভবত এই সময়ে আসতে পারে।

প্রধানমন্ত্রী মোদির বিস্তৃত দ্বিপাক্ষিক বৈঠকের কর্মসূচি

সরকারি সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী মোদি শুক্রবার তার সরকারি বাসভবনে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের রাষ্ট্রপতিদের সঙ্গে আলাদাভাবে দেখা করবেন। মরিশাসের প্রেসিডেন্টের সঙ্গেও দেখা করবেন তিনি। জি-টোয়েন্টি কর্মসূচিতে অংশ নেওয়া ছাড়াও শনিবার প্রধানমন্ত্রী ব্রিটেন, জাপান, জার্মানি ও ইতালির নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। সূত্রের খবর, ইমানুয়েল ম্যাক্রোঁ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার দুপুরের খাবারের জন্য দেখা করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী তার কানাডিয়ান সহকর্মীর সঙ্গেও দেখা করবেন। কমোরোস, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, ইউরোপীয় ইউনিয়ন, ব্রাজিল ও নাইজেরিয়ার প্রেসিডেন্টরাও ব্যক্তিগতভাবে তার সঙ্গে দেখা করবেন বলে জানান তিনি।

আফ্রিকান ইউনিয়ন G20 কে ভারতে স্বাগত জানিয়েছে

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভারত সফরে বিডেন G20 সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানাবেন। সারা বিশ্বের নেতারা ভারতের প্রচেষ্টাকে সমর্থন করেছেন। শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একাই দেখা করবেন তিনি। বৈঠকের সময় দুই নেতা জুনে প্রধানমন্ত্রী মোদির ওয়াশিংটন সফরের সময় চিহ্নিত বিকল্পগুলির অবস্থা পরীক্ষা করবেন। ইউক্রেন, সমালোচনামূলক এবং উন্নয়নশীল প্রযুক্তি এবং কিছু প্রতিরক্ষা লেনদেন শীর্ষ সম্মেলনের সময় কভার করা হতে পারে এমন প্রধান বিষয়গুলির মধ্যে রয়েছে।

দ্বিপাক্ষিক আলোচনার বাইরে বিডেন ও মোদির এজেন্ডা

পরের দিন, রাষ্ট্রপতি বিডেন এবং প্রধানমন্ত্রী মোদি একটি আনুষ্ঠানিক কর্মসূচিতে অংশ নেবেন। এরপর জি-২০ নেতাদের সঙ্গে একাধিক বৈঠকে অংশ নেবেন তিনি। রবিবার G20 সম্মেলনের সমাপ্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ একসঙ্গে লাঞ্চ করতে পারেন। কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। শনিবার ভারত মণ্ডপে G-20 নেতাদের সম্মেলনের জন্য ম্যাক্রোঁ এখানে পৌঁছানোর কথা রয়েছে। তিনি ব্যক্তিগত পর্যায়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন। দুই দিনের ভারত সফরে ম্যাক্রোঁ আলাদাভাবে ব্রাজিল, ইন্দোনেশিয়া ও সৌদি আরবের প্রেসিডেন্টদের সঙ্গে দেখা করবেন। সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও দেখা করার পরিকল্পনা রয়েছে তার।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার,

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.