সংগৃহীত ছবি


31 অক্টোবর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে, তথ্য ও সম্প্রচার মন্ত্রক 2022 সালে চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য 27টি বিভাগে 32টি পুরস্কার ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২ তুলে দেন। এই বছর, 2022 চলচ্চিত্রের মধ্যে 27টি বিভাগে 32টি পুরস্কার দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক জমকালো অনুষ্ঠানে তিনি এ পুরস্কার তুলে দেন।

এর আগে ৩১শে অক্টোবর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বিজয়ীদের নাম ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। প্রবীণ মুক্তিযোদ্ধা এবং ‘ওরা 11’ খ্যাত অভিনেতা কামরুল আলম খান খসরু এবং ‘রোজিনা’ নামে পরিচিত জনপ্রিয় অভিনেত্রী রওশন আরা রোজিনাকে চলচ্চিত্র শিল্পে অসামান্য অবদানের জন্য 2022 সালে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করা হয়েছে।

সৈয়দা রুবাইয়াত হোসেন তার ‘মেড ইন বাংলাদেশ’ (‘শিমু’ নামেও পরিচিত) চলচ্চিত্রের জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন। শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে যৌথভাবে পুরস্কার জিতেছে মুহাম্মদ কাইয়ুম প্রযোজিত ‘কুড়া পাখির শূন্যে উদা’ এবং মুহাম্মদ তামজিদ উল আলম প্রযোজিত ‘পরাণ’।

চঞ্চল চৌধুরী ‘হাওয়া’-তে তার প্রধান ভূমিকার জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন, অন্যদিকে ‘দ্য বিউটি সার্কাস’-এর জন্য জয়া আহসান এবং ‘শিমু’-এর জন্য রিকিতা নন্দিনী শিমু যৌথভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার 2022 জিতেছেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী মো. হাছান মাহমুদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু। স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. হুমায়ুন কবির খন্দকার। অনুষ্ঠানে তার অনুভূতি ব্যক্ত করেন আজীবন পুরস্কার বিজয়ী শিল্পী রোজিনা।

প্রোগ্রামটিতে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড বিজয়ীদের এবং সেরা অভিনেতা-অভিনেত্রী এবং পারফর্মিং আর্ট বিভাগের বিজয়ীদের আলাদা আলাদা ভিডিও তুলে ধরা হয়েছে।

এই অনুষ্ঠানে তিনি ‘পরাণ’ ছবিতে পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পান। ‘পাপ পুণ্য’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন নাসির উদ্দিন খান ও আফসানা করিম মিমি ওরফে আফসানা মিমি।

শুভাশীষ ভৌমিক ‘দেশান্তর’-এর জন্য নেতিবাচক ভূমিকায় (খল চরিত) সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন। বর্ষী আক্তার ও মুনতাহা এমিলিয়া যৌথভাবে ‘রোহিঙ্গা’ ও ‘বীরত্ব’ ছবির জন্য সেরা শিশুশিল্পীর পুরস্কার জিতেছেন। ‘পেয়ার ছাপ’ ছবির একটি গানের জন্য সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার জিতেছেন রিপন খান (মাহমুদুল ইসলাম খান)।

‘অপারেশন সুন্দরবন’ ছবির ‘অ্যায় মন ভিজে যায়’ গানের জন্য বাপ্পা মজুমদার এবং ‘হৃদিতা’ ছবির ‘আদরে তোবে’ গানের জন্য সেরা গায়কের পুরস্কার জিতেছেন চন্দন সিনহা। ‘পেয়ার ছাপ’ ছবির ‘এ শেহের পথে পথে’ গানের জন্য সেরা গায়িকা পুরস্কার জিতেছেন আতিয়া আক্তার আনিসা।

শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ পুরস্কার জিতেছেন প্রযোজক অধ্যাপক ড. এজেএম শফিউল আলম ভূঁইয়া এবং শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘ঘরে ফের’ পুরস্কার পেয়েছেন প্রযোজক এস এম কামরুল আহসান।

অন্যান্য পুরস্কার বিজয়ীদের মধ্যে রয়েছেন শ্রেষ্ঠ গল্পকার ফরিদুর রাজা সাগর ও খোরশিদ আলম খসরু, শ্রেষ্ঠ গীতিকার রবিউল ইসলাম জীবন ‘পরাণ’ ছবির জন্য, শ্রেষ্ঠ সুরকার শওকত আলী ইমান (পদচিহ্ন), শ্রেষ্ঠ চিত্রনাট্য মুহাম্মদ কাইয়ুম, এসএ হক আলেক (সংলাপ), এমডি। সাইফুল ইমাম (সেরা কমিক চরিত্র) সুজন মেহমুদ (সম্পাদক), হিমাদ্রি বড় (সেরা শিল্প নির্দেশনা), রিপন নাথ (সাউন্ড ডিজাইনার), তানসিনা শাওন (পোশাক ও অলংকরণ) এবং মো. খোকন মোল্লা (মেকআপ ম্যান) এবং ফারজিনা আক্তার (সেরা শিশু শিল্পী বিশেষ বিভাগ) পুরস্কার পেয়েছেন।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.