ধ্রুব জুরেল টেস্টে তার প্রথম হাফ সেঞ্চুরি করেন (ছবি: পিটিআই)

রাঁচি টেস্টে ভারতের প্রথম ইনিংস 307 রানে গুটিয়ে যায়। এর মানে ইংল্যান্ড ৪৬ রানের লিড পেয়েছে। প্রথম ইনিংসে ৩৫৩ রান করেছিলেন তিনি। কিন্তু, ধ্রুব জুরেল যদি ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই না করতেন এবং লোয়ার অর্ডারে তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা না করতেন তাহলে টিম ইন্ডিয়া কতটা সমস্যায় পড়ত তা একবার ভাবুন। সেই বিপর্যয় ঠেকিয়ে ভারতের সম্মান রক্ষা করলেন সৈনিক পুত্র। ধ্রুব জুরেল সেঞ্চুরি মিস করলেও ভারতের প্রতিটি ক্রিকেট প্রেমী তাকে দীর্ঘকাল মনে রাখবে তার জন্য। দারুণ ব্যাপার হল টেস্টে প্রথম হাফ সেঞ্চুরি করার পর ভারতীয় সেনার প্রাক্তন সেনার ছেলের উদযাপনটাও ছিল সামরিক বাহিনীর মতো।

সাধারণত, খেলোয়াড়রা যখন সেঞ্চুরি বা হাফ সেঞ্চুরি করে, তখন তারা তাদের ব্যাট বাড়ায়। হেলমেট খুলে চুমু খাও। কেউ কেউ গলায় পরা লকেট চুমু খায়। কেউ কেউ দুই হাত বাতাসে দোলাচ্ছেন। কিন্তু, ধ্রুব জুরেল এমন কিছু করেননি। একজন সৈনিকের ছেলে যা করতে পারে তিনি তাই করেছেন। এটা অনুমান করা হবে. ধ্রুব জুরেল স্যালুট করে টেস্টে নিজের প্রথম হাফ সেঞ্চুরি উদযাপন করলেন।

কঠিন সময়ে ভারতের সম্মান বাঁচিয়েছেন ধ্রুব জুরেল।

ভারত যখন লড়াই করছিল, ধ্রুব জুরেল রাঁচির ক্রিজে পা রাখলেন। অর্ধেকের বেশি দল আউট, স্কোর বোর্ডে 200 রানও ছিল না এবং ইংল্যান্ড বড় লিডের দিকে এগোচ্ছিল। কিন্তু, ভারত ও ইংল্যান্ডের উচ্চাকাঙ্ক্ষা নিয়ে সঙ্কটের মধ্যে, ধ্রুব জুরেল উইকেটে থেকে যান। তিনি ছিলেন একজন পিতার পুত্র যিনি ভারতীয় সেনাবাহিনীতে একজন সৈনিক ছিলেন, তাই তিনি খুব ভালোভাবে যুদ্ধ করতে জানতেন। তিনি তার ব্যাটিংয়েও তার একই আবেগ প্রকাশ করেছিলেন এবং ভারতকে গর্বিত করেছিলেন।

এটিও পড়ুন

ধ্রুবের ৯০ রানের ইনিংসে সেঞ্চুরির কম নয়!

৭ নম্বরে এসে ধ্রুব জুরেল উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ১৪৯ বলে ৯০ রান করেন। এ সময় তিনি মারেন ৬টি চার ও ৪টি ছক্কা। টেস্টে এটি জুরেলের প্রথম হাফ সেঞ্চুরি, তার তৃতীয় টেস্ট ইনিংস। আর, যে পরিস্থিতিতে এই ৯০ রান এসেছে তার ব্যাট থেকে, তার গুরুত্ব সেঞ্চুরির চেয়ে কম নয়। এই লড়াইয়ের ইনিংসের সময়, কুলদীপ যাদবের সাথে ধ্রুব অষ্টম উইকেটে 202 বলে 76 রান যোগ করেন। এরপর নবম উইকেটে আকাশদীপের সঙ্গে ৭৫ বলে ৪০ রানের জুটি গড়েন তিনি।

স্যালুট একটা উদযাপন করে!

লোয়ার অর্ডারে ধ্রুব জুরেলের এই দুটি জুটিতে ভারত ইংল্যান্ডের বড় লিডের আশা ভঙ্গ করে দেয়। ইংল্যান্ড, যেটি এক সময় 100 রানের বেশি লিড নিচ্ছে বলে মনে হচ্ছিল, জুরেলের লড়াইয়ের মনোভাবের কারণে তাদের লিড মাত্র 46 রানে নেমে আসে। ধ্রুব জুরেলের বাবা 1999 সালের কার্গিল যুদ্ধে পাকিস্তানের সাথে যুদ্ধ করেছিলেন। আর, এবার ইংল্যান্ডের সামনে ভারতের সম্মান বাঁকিয়ে দিলেন ছেলে। এমতাবস্থায় সালাম একটি উদযাপন।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.