সংগৃহীত ছবি

সিরিয়ার রাজধানীতে ইরানি কনস্যুলেটে হামলার জবাবে ইরান রোববার (১৪ এপ্রিল) গভীর রাতে ইসরায়েলের ওপর সরাসরি হামলা চালায়। ইসরায়েলের রাষ্ট্রদূত এই নজিরবিহীন হামলার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবিলম্বে বৈঠক ডাকার অনুরোধ করেছেন।

হামলার শুরু থেকেই, জেরুজালেম এবং তেল আবিব সহ ইসরায়েল জুড়ে সাইরেন বাজছে এবং বিস্ফোরণ চলছে। আল জাজিরার খবর

ইসরায়েলি সেনাবাহিনী উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের বোমা আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে।

মিডিয়া বলেছে যে ইরান ইসরায়েলের উপর একটি নজিরবিহীন আক্রমণ শুরু করেছে এবং তেল আবিব এবং জেরুজালেম সহ ইসরায়েল জুড়ে শহরগুলিতে বিমান হামলার সাইরেন এবং বিস্ফোরণ শোনা যায়।

এদিকে, ইরান থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র এবং ড্রোনগুলিকে গুলি করতে ইসরাইল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সাথে জর্ডানের বাহিনীও কাজ করছে।

তেহরান জানিয়েছে, সিরিয়ায় ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলার জবাবে তারা এ হামলা চালিয়েছে। দেশটি আরও বলেছে যে মামলাটি এখন ‘বন্ধ’ বলে বিবেচনা করা যেতে পারে।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের বোমা আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী একটি সতর্কতা জারি করে বলেছে যে দখলকৃত গোলান হাইটস, নেভাটিম, ডিমোনা এবং ইলাতের বাসিন্দাদের “পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সুরক্ষিত এলাকার কাছাকাছি” থাকতে হবে।

নেভাটিম একটি ইসরায়েলি বিমানঘাঁটির অবস্থান। দিমোনার উপকণ্ঠে ইসরায়েলের একটি পারমাণবিক চুল্লি রয়েছে। ইলাত হল লোহিত সাগরের তীরে ইসরায়েলের দক্ষিণের বন্দর শহর। গাজায় চলমান যুদ্ধের সময় শহরটি বারবার ইয়েমেনের হুথিদের দ্বারা আক্রমণ করেছে।

অন্যদিকে, জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত সংস্থাটির নিরাপত্তা পরিষদের অবিলম্বে বৈঠক ডাকার অনুরোধ করেছেন। আল জাজিরা জানিয়েছে যে ইসরায়েলের জাতিসংঘের রাষ্ট্রদূত গিলাদ এরদান আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের বিরুদ্ধে ইরানের ড্রোন হামলার বিষয়ে একটি জরুরি বৈঠকের আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে চিঠি দিয়েছেন।

চিঠিতে এরদান বলেন, “ইরানের হামলা বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য একটি গুরুতর হুমকি এবং আমি আশা করি কাউন্সিল ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে সব উপায় ব্যবহার করবে।”

এমন পরিস্থিতিতে রোববার বিকেলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি মাল্টা বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) রোববার স্থানীয় সময় বিকেল ৪টায় নিউইয়র্কে জরুরি বৈঠক করবে।

ইসরায়েলের বিরুদ্ধে ইরানের ড্রোন হামলার বিষয়ে জরুরি বৈঠকের জন্য জাতিসংঘে ইসরায়েলি দূতের আনুষ্ঠানিক অনুরোধের পরপরই এই বৈঠক ডাকা হয়।

উল্লেখ্য, সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে ইরান ইসরায়েলকে লক্ষ্য করে শতাধিক ড্রোন হামলা চালিয়েছিল।

রবিবার রাতে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (IRGC) সৈন্যরা অধিকৃত ইসরায়েলের উপর একের পর এক ড্রোন নিক্ষেপ করতে থাকে। একের পর এক ড্রোন ছুটে আসে ইসরায়েলের দিকে।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, তাদের বিমানবাহিনী শতাধিক ড্রোন শনাক্ত করেছে। যা মনিটরিং করা হচ্ছে। ড্রোনের পর ইরানও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে জানা গেছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.