নাসা সতর্ক করেছে যে আপনার সেল ফোন ব্যবহার করে সূর্যগ্রহণের ছবি তোলা ডিভাইসের অভ্যন্তরীণ উপাদানগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। সর্বোত্তম অনুশীলন হল গ্রহন দ্বারা প্রভাবিত দৃশ্যের ছবি তোলা।

কি রহস্য! স্মার্টফোন দিয়ে সূর্যগ্রহণের ছবি না তোলার পরামর্শ দিয়েছে নাসা।

আগামী সোমবার, 8 এপ্রিল একটি বিরল জ্যোতির্বিদ্যার ঘটনা ঘটবে। আনুমানিক 7:07 pm (পর্তুগাল সময়), চাঁদ সূর্যকে অতিক্রম করবে, সূর্যগ্রহণ শুরু করবে। সমগ্রতার মুহূর্ত, যখন সূর্য সম্পূর্ণরূপে চাঁদ দ্বারা আচ্ছাদিত হয়, রাত 8:20 এ শুরু হয় এবং প্রায় 3 মিনিট এবং 38 সেকেন্ড স্থায়ী হয়। ইভেন্টটি দেখার জন্য এটি সবচেয়ে নিরাপদ সময়। কিন্তু আপনি কি এই অনন্য ঘটনাটি ক্যাপচার করতে আপনার স্মার্টফোন ব্যবহার করতে পারেন?

NASA সতর্ক করেছে: সূর্যগ্রহণের সময় স্মার্টফোনের সাথে সতর্ক থাকুন 1

এই নিবন্ধে আপনি পাবেন:

নাসার উত্তর আপনাকে অবাক করে দিতে পারে!

Contrary to what many might think, NASA’s response is a resounding “NOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOODOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOOO!” গ্রহনের সময় আপনার ফোনের ক্যামেরা সূর্যের দিকে নির্দেশ করলে আপনার ডিভাইসের কিছু অভ্যন্তরীণ উপাদান ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি অবিশ্বাস্য শোনাচ্ছে, কিন্তু NASA বিশেষজ্ঞরা দৃঢ়ভাবে পরামর্শ দিচ্ছেন যে আপনি যথাযথ সুরক্ষা ছাড়া গ্রহনের ছবি তুলতে আপনার স্মার্টফোন ব্যবহার করবেন না।

স্মার্টফোনের মাধ্যমে দেখা সূর্যগ্রহণের ছবি

প্রশ্নের প্রযুক্তিগত বিবরণ

NASA টিম ব্যাখ্যা করে: “হ্যাঁ, অন্য যেকোন ইমেজ সেন্সরের মতো, একটি ফোনের সেন্সর ক্ষতিগ্রস্ত হতে পারে যদি এটি সরাসরি সূর্যের দিকে নির্দেশ করে। এটি বিশেষ করে সত্য যদি আপনি আপনার ফোনে কোনো ধরনের ম্যাগনিফায়ার ব্যবহার করেন। অন্য যেকোনো ক্যামেরার মতো, উপযুক্ত ফিল্টার ব্যবহার করা প্রয়োজন। সর্বোত্তম অভ্যাস হবে আপনার ফোন লেন্সের সামনে একজোড়া গ্রহন চশমা রাখা যখন সম্পূর্ণতা ছাড়া অন্য যে কোনো সময় সূর্যের ছবি তোলা।

আপনি জানতে চান: Google Photos নতুন কিছু নিয়ে এসেছে যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে

তাহলে কিভাবে আপনি এই অনন্য ঘটনা ক্যাপচার করতে পারেন?

আপনার ফোন সিলিকন এবং ধাতুর স্তূপে গলে যাওয়ার পরিবর্তে, NASA আপনার সামনের ল্যান্ডস্কেপের উপর গ্রহনের প্রভাব ক্যাপচার করার দিকে মনোনিবেশ করার পরামর্শ দেয়। নাসার ফটোগ্রাফার বিল ইঙ্গলস বলেছেন, “আসল ফটোগুলি হবে আপনার আশেপাশের লোকেদের ইশারা করছে, তাকিয়ে আছে এবং এটির দিকে তাকিয়ে আছে।” পুরো বিষয়টির আবেগ দেখানোর জন্য সেগুলি কিছু দুর্দান্ত মুহূর্ত হবে।”

উপসংহার

সুতরাং, প্রিয় পাঠক, আপনার স্মার্টফোন দিয়ে পরবর্তী সূর্যগ্রহণটি ক্যাপচার করা যতই লোভনীয় হোক না কেন, নাসার পরামর্শটি মনে রাখবেন। পরিবর্তে, এই প্রাণবন্ত এবং রঙিন ইভেন্টটি উপভোগ করুন এবং যারা আপনার সাথে এই বিরল জ্যোতির্বিদ্যা ঘটনাটি দেখছেন তাদের আবেগময় মুহূর্তগুলি ক্যাপচার করুন৷

এবং মনে রাখবেন, আপনার সমস্ত প্রযুক্তিগত প্রয়োজন এবং কৌতূহলের জন্য, bongdunia হল আপনার ওয়ান-স্টপ শপ। আমরা আপনার জন্য আনতে রাখা হবে news.google.com/publications/CAAqBwgKMPG-hgswybGEAw?hl=pt-PT&gl=PT&ceid=PT%3Apt-150″ target=”_blank”>খবর প্রযুক্তির অপ্রতিরোধ্য বিশ্বে আপডেট থাকার জন্য সর্বশেষ টিপস এবং কৌশলগুলি।

উৎস: xda

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.