2018 সালে CareerBuilder দ্বারা পরিচালিত একটি সমীক্ষা 1,117 জন মার্কিন যুক্তরাষ্ট্রে পূর্ণ-সময়ে কাজ করে দেখেছে যে তাদের মধ্যে প্রায় 45% তাদের বর্তমান চাকরিতে ওজন বাড়ার কথা জানিয়েছে। মজার বিষয় হল, মহিলা কর্মীদের মধ্যে ওজন বৃদ্ধি বেশি ছিল, তাদের মধ্যে 49% পুরুষ কর্মীদের 40% এর তুলনায় এটি রিপোর্ট করেছে। অতিরিক্তভাবে, জরিপকৃতদের মধ্যে 25% তাদের বর্তমান চাকরিতে প্রায় 5 পাউন্ড বা তার বেশি লাভ করেছে। জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দ্বারা পরিচালিত আরেকটি গুরুত্বপূর্ণ গবেষণায় দেখা গেছে যে কর্মচারীরা অতিরিক্ত কাজ করে এবং ক্লান্ত ছিল তারা অতিরিক্ত খাওয়া এবং বসে থাকা জীবনযাত্রার মতো নেতিবাচক অভ্যাস গড়ে তুলছিল। এই কর্মচারীরাও উচ্চ চর্বিযুক্ত খাবার গ্রহণ করছিলেন! প্রতিবেদনে বলা হয়েছে, তারা কাজ থেকে এতটাই চাপে পড়েছিল যে যদিও তারা জানত যে তাদের সুস্বাস্থ্যের জন্য সঠিক খাওয়া এবং ব্যায়াম করা দরকার, প্রয়োজনীয় পরিবর্তন করার জন্য তাদের সময় বা শক্তি ছিল না। তো, জানতে চান দীর্ঘক্ষণ কাজ করলে কেন আপনার ওজন বাড়ছে? খুঁজে বের কর:

1. দীর্ঘ সময় ধরে কাজ করা আপনাকে কোন শক্তি দেয় না:

আপনি যদি সকাল 8 টায় কাজের জন্য রওনা হন এবং রাত 8 টার মধ্যে বাড়ি ফিরে যান তবে আপনি কাজে অনেক বেশি ঘন্টা ব্যয় করছেন। এটা সুস্পষ্ট যে ব্যায়াম বা অন্য কোন শারীরিক কার্যকলাপের জন্য আপনার কাছে সময় বা শক্তি থাকবে না যেখানে আপনি অতিরিক্ত ক্যালোরি পোড়ানোর সুযোগ পাবেন, জিমে যাওয়ার জন্য সময় খুঁজে বের করুন।

2. দিনের শেষে অতিরিক্ত খাওয়া:

প্রকল্পগুলি সম্পূর্ণ করতে এবং সময়সীমা পূরণের জন্য দীর্ঘ কাজের সময় দিনের বেলায় সঠিক খাওয়ার জন্য অল্প সময় থাকতে পারে। ফলস্বরূপ, কর্মচারীরা হয় খাবার দেরি করতে পারে বা সম্পূর্ণভাবে খাবার এড়িয়ে যেতে পারে, যার ফলে অতিরিক্ত ক্ষুধার্ত এবং অতিরিক্ত খাওয়ার দিকে পরিচালিত করে যখন তারা অবশেষে খাওয়ার সুযোগ পায় (যা প্রায়শই রাতে হয়)। নিন, এবং বেশিরভাগ খাবার দীর্ঘ সময়ের জন্য অতিরিক্ত খাওয়ার দিকে পরিচালিত করে। সময় কাল. কর্মক্ষেত্রে দিন। এতে করে কয়েক মাসের মধ্যে ওজন বাড়তে শুরু করবে সহজেই।

3. রিচার্জ করার জন্য প্রচুর কাপ চা/কফি:

চা/কফি থেকে পাওয়া ক্যাফিন প্রাকৃতিক উদ্দীপক হিসেবে কাজ করতে পারে যা সতর্কতা এবং ফোকাস উন্নত করতে সাহায্য করে। আপনি যখন বিকেলে ক্লান্ত এবং অলস বোধ করেন, তখন এক কাপ কফি আপনাকে ফোকাস করতে এবং আপনাকে আরও জাগ্রত এবং সতর্ক করতে সাহায্য করতে পারে। এক কাপ চা বা কফিও একটি অস্থায়ী শক্তি বৃদ্ধি করতে পারে, বিশেষ করে যখন একটি মিষ্টি প্রাতঃরাশের সাথে যুক্ত করা হয় এবং বাকি দিনের জন্য তাত্ক্ষণিক শক্তি সরবরাহ করে। কিন্তু দীর্ঘ কর্মঘণ্টার কারণে, তাত্ক্ষণিক শক্তি পেতে আপনার কয়েক কাপের বেশি প্রয়োজন হতে পারে। শরীরে উপস্থিত প্রচুর চিনির সাথে ক্যাফেইন আপনার ওজন কমানোর যাত্রায় বাধা হয়ে দাঁড়াতে পারে। আরও পড়ুন: “ওজন কমানোর জন্য কফি বিরতির সময় 7টি জিনিস করতে হবে।”

4. সহ-কর্মচারীরা খাদ্য প্রবর্তক হিসাবে কাজ করে:

যদি আপনার সহকর্মীদের অস্বাস্থ্যকর স্ন্যাকস বা খাবার থাকে এবং আপনাকে একই অফার করে, আপনি এটি চেষ্টা করার জন্য প্রলুব্ধ হতে পারেন। সহকর্মীরাও ভাগাভাগি করার জন্য মিষ্টি, ক্যান্ডি, চকোলেট, ডোনাট, কুকিজ ইত্যাদি আনতে পারে এবং সহকর্মীদের বা তারা যে মিষ্টি খাবারগুলি নিয়ে আসে তাদের “না” বলা কঠিন। এই সমস্ত স্ন্যাকস ক্যালোরি সমৃদ্ধ এবং সারা দিন এগুলি খেলে অবশ্যই অতিরিক্ত ওজন বৃদ্ধি পাবে।

5. অফিস ভেন্ডিং মেশিন এবং প্যান্ট্রি স্বাস্থ্যকর খাবারের বিকল্প নাও দিতে পারে:

খাদ্যের পুষ্টিগুণ আমাদেরকে আমাদের সর্বোত্তম কার্য সম্পাদন করার শক্তি দেয় এবং যদি আমাদের সমস্ত প্রধান খাবারে পুষ্টির অভাব হয় তবে তা আমাদের কর্মক্ষমতাকে বাধাগ্রস্ত করবে। আপনি যখন দিনের বেশির ভাগ সময় অফিসে কাটাচ্ছেন, অফিস ভেন্ডিং মেশিনের স্ন্যাকস এবং সীমিত স্বাস্থ্যকর বিকল্পগুলির সাথে একটি প্যান্ট্রিতে বেঁচে আছেন, তখন পুষ্টিকর, পুষ্টিকর খাবার পাওয়ার জায়গা কমই থাকে। পরিবর্তে, আসলে ওজন কমানোর জন্য আপনার ডায়েট প্ল্যান থেকে পাওয়া খাবারের প্রয়োজন। রতি বিউটি ডায়েট। আমাদের সমস্ত ডায়েট প্ল্যান অ্যাক্সেস করতে Rati Beauty অ্যাপে সাবস্ক্রাইব করুন।

6. অফিস পার্টি, গেট-টুগেদার, লাঞ্চ মিটিং, ডিনার, সহকর্মীদের জন্মদিন উদযাপন:

অফিসে, প্রতিটি অনুষ্ঠান উদযাপিত হয় এবং তাদের প্রচুর আছে। অফিস পার্টি, লাঞ্চ মিটিং, জন্মদিনের পার্টি আছে – এবং সেগুলি সবই খাবারের চারপাশে ঘোরে। যদি অতিরিক্ত পাউন্ডগুলি ওজনের স্কেলে ধীরে ধীরে উপস্থিত হয় তবে আপনাকে এই অফিস পার্টিগুলিতে নজর রাখতে হবে।

7. কাজের চাপ বাড়িতে নিয়ে আসা:

দীর্ঘ সময় কাজ করার অর্থ হল আপনি ক্রমাগত মানসিক চাপের মধ্যে থাকেন এবং সেই চাপকেও ঘরে নিয়ে যান। সেক্ষেত্রে, পরের দিনের সময়সীমা পূরণ করার মতো কাজের সাথে সম্পর্কিত সমস্যাগুলি নিয়ে উদ্বিগ্ন হয়ে আপনার আরাম করা এবং শান্ত হওয়া কঠিন হতে পারে। এই দীর্ঘস্থায়ী চাপের অধীনে, আপনার শরীর কর্টিসোল নামক একটি হরমোন নিঃসরণ করবে যা আপনাকে চিনিযুক্ত এবং উচ্চ চর্বিযুক্ত খাবারের আকাঙ্ক্ষা করবে এবং আপনার বিপাককেও ধীর করে দেবে। আপনি মানসিক চাপ উপশম করার কৌশল হিসাবে মানসিক খাওয়ার অবলম্বন করতে পারেন। উপরন্তু, এই ধরনের মানসিক চাপ আপনাকে বেশিরভাগ রাত জাগিয়ে রাখতে পারে এবং এমন অনেক গবেষণা রয়েছে যা ঘুমের অভাব, ওজন বৃদ্ধি এবং পেটের চর্বির মধ্যে একটি শক্তিশালী যোগসূত্র দেখায়! সুতরাং, প্রতি রাতে একটি বাধ্যতামূলক 7 ঘন্টা ঘুম নিশ্চিত করুন!

8. কাজের ডেস্কে দীর্ঘ সময় ব্যয় করা:

]আগে যেমন উল্লেখ করা হয়েছে, অফিসে দীর্ঘ সময় কাজ করা, যেখানে আপনি দিনের বেশিরভাগ সময় ডেস্কের উপর কুঁকড়ে কাটান, দিনের শেষে আপনার সামান্য শক্তি থাকবে। একটি আসীন জীবনধারা চর্বি জমে, বিশেষ করে পেটের আশেপাশে উন্নীত করতে পারে। আপনি যখন খুব বেশি নড়াচড়া করছেন না, তখন আপনি আরও সহজে ওজন বাড়াতে পারেন। এছাড়াও, আপনি যদি খুব বেশি বসে থাকেন তবে আপনি আরও স্ন্যাকস খেতে পারেন, বিশেষ করে অস্বাস্থ্যকর স্ন্যাকস। এতে আপনার ওজন আরও বাড়তে পারে।

সংক্ষেপে, কর্মক্ষেত্রে দীর্ঘ সময় কাজ করা আপনার স্বাস্থ্যের সাথে বিপর্যস্ত হতে দেবেন না। এটা স্পষ্ট যে আপনি যখন একটি চাপপূর্ণ কাজের পরিবেশে থাকেন তখন ওজন বৃদ্ধিতে অনেক কারণ অবদান রাখে। যদিও আপনি ভাবতে পারেন যে শুধুমাত্র আপনার ব্যস্ত কাজের সময়সূচী আপনাকে জিমে যেতে বাধা দিচ্ছে, সেখানে অতিরিক্ত কারণ রয়েছে যা ওজন বৃদ্ধিতে অবদান রাখে, যার মধ্যে কাজ-সম্পর্কিত চাপ উপশম করার জন্য মানসিক খাওয়া সহ। আপনি যদি আপনার কোমররেখা প্রসারিত হওয়ার বিষয়ে উদ্বিগ্ন হন এবং একটি অত্যন্ত চাহিদাপূর্ণ চাকরির মাধ্যমে কীভাবে ওজন কমাতে হয় তা জানেন না, তাহলে সঠিক ওজন কমানোর কৌশলগুলি জানতে রতি বিউটি ডায়েটে যান।

ওজন কমানোর জন্য কফি বিরতির সময় 7টি জিনিস যা করতে হবে
দু: খিত বোধ না করে ওজন কমানোর 6টি গোপনীয়তা

The post দীর্ঘক্ষণ কাজ করে আপনার ওজন বাড়ছে? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.