ভারত সিরিজ জিতেছে ৪-১ ব্যবধানে। (পিটিআই ছবি)

রোহিত শর্মা ও শুভমান গিলের সেঞ্চুরির পর রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত বোলিংয়ে ভারত পঞ্চম টেস্টে ইংল্যান্ডকে হারিয়েছে। শনিবার ধর্মশালার এইচপিসিএ স্টেডিয়ামে অনুষ্ঠিত পঞ্চম ও শেষ টেস্ট ম্যাচের তৃতীয় দিনে ভারত ইংল্যান্ডকে ইনিংস ও ৬৪ রানে হারিয়েছে। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে 195 রানে গুটিয়ে দিল ভারত। এতে ভারত ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নেয়। তিন দিনে শেষ হওয়া এই সিরিজের প্রথম ম্যাচ ধর্মশালা টেস্ট। এর আগে ৪টি ম্যাচই চলে চতুর্থ দিন পর্যন্ত। টিম ইন্ডিয়ার এই জয়টি বেশ ঐতিহাসিক কারণ টেস্ট ক্রিকেটে 112 বছর পর প্রথম টেস্ট ম্যাচ হেরে একটি দল 4-1 স্কোরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ জিতেছে।

হায়দরাবাদে প্রথম টেস্টে ভারতকে হারিয়েছে ইংল্যান্ড। তখন মনে হচ্ছিল ভারতকে সমস্যায় ফেলতে পারে ইংল্যান্ড দল। দ্বিতীয় ম্যাচেও তেমন কিছু ঘটেছিল কিন্তু এই ম্যাচে ভারত জিতেছিল। এর পর ভারতকে যে ধরনের প্রতিযোগীতা আশা করা হয়েছিল, ইংল্যান্ড দল দিতে পারেনি।

অশ্বিনের বিস্ময়

ম্যাচের তৃতীয় দিনে, টিম ইন্ডিয়া তার গতকালের 8 উইকেটে 473 রান নিয়ে ইনিংস শুরু করেছিল। ভারতীয় দল তার খাতায় মাত্র 4 রান যোগ করতে পারে এবং অলআউট হয়ে যায়। কুলদীপ যাদবকে আউট করে টেস্টে তার ৭০০ উইকেট পূর্ণ করলেন জেমস অ্যান্ডারসন। এরপর জসপ্রিত বুমরাহকে আউট করে ভারতীয় ইনিংস শেষ করেন শোয়েব বশির। ইংল্যান্ডের ওপর 259 রানের লিড নিয়েছিল ভারত। এই লিড ইংল্যান্ডের জন্য অনেক বেশি প্রমাণিত হয়েছিল এবং তাদের একটি ইনিংস পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে চার উইকেট নেওয়া অশ্বিন দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন এবং এর মাধ্যমে তিনি ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি পাঁচ উইকেট নেওয়া বোলার হয়েছেন। অনিল কুম্বলেকে পেছনে ফেলেছেন তিনি। অশ্বিন 36 তম বারের জন্য এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন এবং কুম্বলে 35 বার এটি করেছিলেন।

রোহিতের আবার পিঠে শক্ততা ছিল তাই তিনি মাঠে আসেননি। তার জায়গায়, বুমরাহ অধিনায়কত্ব নেন এবং প্রথম ওভারটি অশ্বিনকে দেন। প্রথম ওভারেই বেন ডাকেটকে আউট করেন অশ্বিন। মাত্র দুই রান করতে পারেন তিনি। এই অফ স্পিনারের পরবর্তী শিকার হন জ্যাক ক্রালি যিনি খাতা না খুলেই আউট হন। অশ্বিনও অলি পোপকে নিজের শিকারে পরিণত করেন যিনি ১৯ রান করে আউট হন। অশ্বিনের স্পিনে ধরা পড়েন ইংলিশ অধিনায়ক বেন স্টোকসও (২)। উইকেটরক্ষক বেন ফক্সকে (৮) আউট করে নিজের ৫ উইকেট পূর্ণ করেন অশ্বিন।

রুট প্রতিষ্ঠিত

এক প্রান্ত থেকে উইকেট নিচ্ছিলেন অশ্বিন আর অন্য প্রান্ত থেকে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন ইংল্যান্ড দলের সেরা ব্যাটসম্যান জো রুট। বারবার রান তুলছিলেন। জনি বেয়ারস্টো, অশ্বিনের সাথে তার 100 তম টেস্ট ম্যাচ খেলছেন, এই সময় একটি ভাল ইনিংস খেলতে দেখা গেলেও আবার কুলদীপ যাদবের স্পিন তার জন্য একটি অবর্ণনীয় ধাঁধা হিসাবে প্রমাণিত হয়েছিল। তাকে এলবিডব্লিউ আউট করেন কুলদীপ। বেয়ারস্টো ৩১ বলে ৩৯ রান করেন। তার ইনিংসে তিনটি চার ও ছক্কা মেরেছেন। একই ওভারে টম হার্টলি ও মার্ক উডকে আউট করে ভারতকে জয়ের কাছাকাছি নিয়ে আসেন বুমরাহ। বশিরকে বোল্ড করে ইংল্যান্ডকে নবম ধাক্কা দেন রবীন্দ্র জাদেজা। রুট তার সেঞ্চুরির দিকে এগোচ্ছেন কিন্তু দলের উইকেট না থাকায় এই পথ তার জন্য সহজ ছিল না। এমন পরিস্থিতিতে রুটকে আক্রমণ করতে হয় এবং কুলদীপের বলে বড় শট খেলতে গিয়ে লং এ ক্যাচ আউট হন। তার ক্যাচ নেন বুমরাহ। 128 বলে 12 চারের সাহায্যে 84 রান করেন রুট।

ভারতীয় দলের হয়ে, অশ্বিন 14 ওভারে 77 রান দিয়ে পাঁচ উইকেট নেন। দুটি করে উইকেট পান বুমরাহ ও কুলদীপ যাদব। জাদেজা পান একটি উইকেট। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেন কুলদীপ। অশ্বিনের নামে ছিল ৪ উইকেট। প্রথম ইনিংসেও জাদেজা পেয়েছিলেন এক উইকেট।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.