ভেট্টোরি নিউজিল্যান্ডের 200তম টেস্ট খেলোয়াড় (ছবি: এএফপি)

ক্রিকেটের ইতিহাস এমন অনেক খেলোয়াড়ে পূর্ণ যারা তাদের ক্রিকেটের পথে শারীরিক প্রতিবন্ধকতা আসতে দেয়নি। আর, এমনই একজন খেলোয়াড়ের নাম ড্যানিয়েল ভেট্টরি, যিনি মার্টিন ক্রো, স্টিফেন ফ্লেমিং-এর মতো খেলোয়াড়দের পর নিউজিল্যান্ড ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে কাজ করেছেন। মাত্র ৩ বছর বয়সে তার দৃষ্টিশক্তির অবনতি ঘটে। তার চোখ চশমা দিয়ে ঢাকা ছিল। কিন্তু, তা সত্ত্বেও ভেট্টরি নিজের নামে এক হাজারের বেশি উইকেট নিয়েছেন। এখন আপনি ভাবছেন যে ভেট্টরি তার শেষ ম্যাচটি খেলে 9 বছর হয়ে গেছে তাহলে আমরা এখন কেন তাকে নিয়ে কথা বলছি? তাই এর কারণ হল তিনি 27 জানুয়ারী 2024-এ 45 বছর বয়সে পরিণত হয়েছেন।

ড্যানিয়েল ভেট্টোরি নিউজিল্যান্ডের অন্যতম সফল ক্রিকেটার। যখনই কিউই ক্রিকেট নিয়ে কথা হবে, সেখানে অবশ্যই তার কথা বলা হবে। তিনি তার সময়ের সবচেয়ে উজ্জ্বল বাঁহাতি স্পিনার। 2015 সালে তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা ভেট্টোরি বর্তমানে অস্ট্রেলিয়ান পুরুষ দলের সাথে সহকারী কোচ হিসেবে যুক্ত আছেন।

নিউজিল্যান্ডের হয়ে টেস্ট অভিষেক হওয়া 200তম খেলোয়াড়

বাঁ-হাতি ভেট্টোরি নিউজিল্যান্ডের হয়ে টেস্ট খেলা 200তম খেলোয়াড়। 1997 সালে ওয়েলিংটনে ইংল্যান্ডের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। ভেট্টোরি শুধুমাত্র নিউজিল্যান্ডের 200তম টেস্ট খেলোয়াড়ই নন, তার অভিষেক হওয়া দেশের সর্বকনিষ্ঠ পুরুষ খেলোয়াড়ও ছিলেন। টেস্ট ক্রিকেটে যখন অভিষেক হয় তখন তার বয়স ছিল ১৮ বছর। তার অন্যান্য অর্জনের মধ্যে রয়েছে 2007 থেকে 2011 পর্যন্ত নিউজিল্যান্ডের অধিনায়কত্ব। এছাড়াও, তিনি তার দেশের হয়ে সর্বাধিক সংখ্যক টেস্ট এবং ওয়ানডে ম্যাচ খেলা পুরুষ খেলোয়াড়ও হয়েছেন। তিনি তার ক্যারিয়ারে 113টি টেস্ট এবং 295টি ওয়ানডে ম্যাচ খেলেছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে একাই নিয়েছেন ৭০৫ উইকেট

ড্যানিয়েল ভেট্টোরিকে প্রায়ই বোলিং অলরাউন্ডার বলা হয়। সঠিক লাইন লেন্থে বল বোলিং করে ব্যাটসম্যানদের প্রতারণা করাই তার শক্তি। এই কারণেই ভেট্টোরি তার ক্রিকেট ক্যারিয়ারে 1000 টিরও বেশি উইকেট নিতে সফল হয়েছেন, যার মধ্যে তিনি আন্তর্জাতিক পিচে 705 উইকেট নিয়েছেন। টেস্টে 362 উইকেট, ওয়ানডেতে 305 উইকেট এবং টি-টোয়েন্টিতে 38 উইকেট ভেট্টোরির।

শুধু বল নয় ব্যাটেও শক্তি ছিল

বল ছাড়াও ব্যাট হাতেও জাদু দেখিয়েছেন ভেট্টোরি। টেস্ট ক্রিকেটে তিনি 4531 রান করেছেন। ওয়ানডেতে তার নামে 2253 রান, টি-টোয়েন্টিতে তার নামে 205 রান রয়েছে। ড্যানিয়েল ভেট্টোরি বিশ্বের অষ্টম ক্রিকেটার যিনি টেস্টে 300 উইকেট সহ 3000 রান করেছেন।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.