নয়ডার খবর: খণ্ডকালীন চাকরির নামে ৪৭ লাখেরও বেশি লোক হারালেন এক ব্যক্তি। নয়ডার সেক্টর-৭৬-এর বাসিন্দা নীরজ বাওয়েজা নামের এই ব্যক্তি হোয়াটসঅ্যাপে এমন কিছু কাজের বিষয়ে একটি মেসেজ পেয়েছেন যেখান থেকে আপনি দৈনিক ২-৩ হাজার আয় করতে পারেন। এরপর মেয়েটি একই নম্বর থেকে ভিকটিমকে ফোন করে চাকরির কথা জানায়। তিনি ভুক্তভোগীর সাথে লিঙ্কটি শেয়ার করেছেন এবং তাকে নিজেকে নিবন্ধিত করতে বলেছেন। ভিকটিম ট্রায়াল ব্যালেন্স হিসাবে 10,000 টাকা ব্যালেন্স দেখছিলেন, তাই তিনি মহিলাটিকে বিশ্বাস করেছিলেন।

সাইবার জালিয়াতির ঘটনা কিভাবে প্রতিরোধ করা যায়

নিরাপত্তা সফ্টওয়্যার আপডেট করুন: নিশ্চিত করুন যে আপনার নিরাপত্তা সফ্টওয়্যার আপ টু ডেট এবং এটি নিয়মিত রিফ্রেশ করুন

প্রয়োজন না হলে লগ অফ করুন: আপনার ল্যাপটপ বা সেলফোনের অ্যাপগুলি ব্যবহার না করার সময় আপনি লগ অফ করেছেন তা নিশ্চিত করুন

সব সময় অনলাইনে থাকবেন না: যখন আপনার প্রয়োজন নেই তখন অফলাইনে যান

নিরাপত্তা সেটিংস: আপনার নিরাপদ এলাকায় প্রবেশ করতে আপনার সেল ফোন বা ল্যাপটপে পাসকোড ব্যবহার করুন

কখনই পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না: কখনই পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না কারণ হ্যাকাররা সহজেই পাবলিক ওয়াইফাইয়ের সাথে সংযোগ করতে পারে

কাজ করতে গিয়ে আটকা পড়ে ভিকটিম

পরে মহিলাটি তাকে কিছু কাজ দেয় এবং সেগুলি সম্পন্ন করতে বলে। ভিকটিমদের বিভিন্ন অ্যাকাউন্টে টাকাও ট্রান্সফার করা হয়েছে। ভিকটিম তার অনুরোধ অনুযায়ী টাকা স্থানান্তর করেন। ৩০টি কাজ শেষ না হওয়া পর্যন্ত টাকা না তুলতে বলা হয়। পরে তাকে বলা হয়েছিল যে তিনি যদি টাকা তুলতে চান তবে তাকে 9,85,286 টাকা জমা দিতে হবে। ওই ব্যক্তি তার স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা জমা দেন।

সাইবার সেলে অভিযোগ দায়ের করেন নির্যাতিতা

কিছুক্ষণ পর সে তার কাছে টাকা চাইতে থাকে, কিন্তু প্রতিবারই তাকে কোনো না কোনো অজুহাত দেওয়া হয়। তখন তিনি বুঝতে পারেন যে তিনি সাইবার পাইরেসিতে ধরা পড়ছেন। সঙ্গে সঙ্গে থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন তিনি।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার,

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.