পাশ্বর্ীয় এন্ট্রি স্কিম: একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, মোদি সরকার শাসনের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কেন্দ্রের মধ্যে প্রধান পদে পঁচিশ জন বেসরকারি খাতের বিশেষজ্ঞকে স্বাগত জানাতে প্রস্তুত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়োগ কমিটি (ACC) দ্বারা অনুমোদিত, নিয়োগের মধ্যে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে তিনজন যুগ্ম সচিব এবং বাইশ জন পরিচালক/উপসচিব অন্তর্ভুক্ত রয়েছে।

কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ পদে বেসরকারি খাতের বিশেষজ্ঞদের নিয়োগ করেছে মোদি সরকার

ঐতিহ্যগতভাবে, জয়েন্ট সেক্রেটারি, ডিরেক্টর এবং ডেপুটি সেক্রেটারির মতো পদগুলি সর্বভারতীয় পরিষেবা যেমন IAS, IPS, IFoS এবং গ্রুপ A পরিষেবাগুলির অফিসারদের দ্বারা অধিষ্ঠিত হয়। যাইহোক, সাম্প্রতিক নিয়োগগুলি এই নিয়ম থেকে একটি বিচ্যুতি চিহ্নিত করে, সরকারী খাত থেকে নতুন প্রতিভা এবং দৃষ্টিভঙ্গিগুলিকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য পার্শ্বীয় এন্ট্রি মোড ব্যবহার করা হচ্ছে।

পাশ্বর্ীয় এন্ট্রি স্কিম যুগ্ম সচিব পদে নিয়োগের লক্ষ্য

2018 সালে চালু করা, পার্শ্বীয় এন্ট্রি স্কিমটি যুগ্ম সচিব, পরিচালক এবং উপসচিব পর্যায়ে নিয়োগের লক্ষ্য রাখে, যা নীতি নির্ধারণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কর্মকর্তারা, পার্শ্বীয় এন্ট্রির মাধ্যমে সরকারী ব্যবস্থায় একত্রিত হয়ে, নীতি ও শাসন গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

পাশ্বর্ীয় প্রবেশ উদ্যোগটি জুন 2018 সালে উদ্বোধন করা হয়েছিল, কর্মী মন্ত্রক দশটি যুগ্ম সচিব-র্যাঙ্কের পদের জন্য আবেদন আমন্ত্রণ জানিয়েছিল। এই পদগুলির জন্য নিয়োগটি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা পরিচালিত হয়েছিল, যা সরকারী পরিষেবা উন্নত করার জন্য বেসরকারী খাতের দক্ষতাকে কাজে লাগাতে সরকারের প্রতিশ্রুতির উপর জোর দেয়।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুনএবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার

– বিজ্ঞাপন –

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.