সাম্প্রতিক বলিউড গুঞ্জনে, কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের ভারতের কূটনৈতিক অবস্থান সম্পর্কে তার সাম্প্রতিক বিবৃতির জন্য প্রশংসা করেছেন। ভারত ও মালদ্বীপের মধ্যে চলমান কূটনৈতিক উত্তেজনার মধ্যে জয়শঙ্করের কথা মনোযোগ আকর্ষণ করেছিল।

TWITTER wp-block-embed-TWITTER“/>

ভারতের কূটনৈতিক অবস্থান

জয়শঙ্করের মন্তব্য, যা বচ্চন প্রশংসা করেছিলেন, এই উপলব্ধির প্রতিক্রিয়ায় এসেছে যে ভারতকে এই অঞ্চলে “গুণ্ডামি” হিসাবে দেখা হয়। তাঁর বই ‘কেন ইন্ডিয়া ম্যাটারস’ প্রচারের জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতা করে, জয়শঙ্কর একটি দায়িত্বশীল প্রতিবেশী এবং বৈশ্বিক খেলোয়াড় হিসাবে ভারতের ভূমিকার উপর জোর দেন।

একজন দায়িত্বশীল প্রতিবেশী

তার প্রতিবেশী দেশগুলির প্রতি ভারতের প্রতিশ্রুতি তুলে ধরে, জয়শঙ্কর এমন উদাহরণগুলি উল্লেখ করেছেন যেখানে ভারত কোনও অপ্রত্যাশিত উদ্দেশ্য ছাড়াই সাহায্য এবং সমর্থন বাড়িয়েছে। তিনি জোর দিয়েছিলেন যে সত্যিকারের নেতৃত্ব প্রয়োজনের সময় অন্যদের সাহায্য করার মধ্যে নিহিত, অন্যদের উপর কর্তৃত্ব করার মধ্যে নয়।

মালদ্বীপের কূটনৈতিক বিতর্ক

জয়শঙ্করের বক্তব্যের পটভূমি ভারত ও মালদ্বীপের মধ্যে চলমান কূটনৈতিক বিরোধ। মালদ্বীপের প্রেসিডেন্টের আগের কোনো দেশের মারধর সহ্য না করার মন্তব্য দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছিল।

সঙ্কটের সময়ে ভারতের সমর্থন

ভারতের উচ্ছৃঙ্খল ধারণার বিপরীতে, জয়শঙ্কর সঙ্কটের সময় সহায়তা প্রদানের ক্ষেত্রে ভারতের প্রচেষ্টা প্রদর্শন করেছিলেন। আর্থিক সহায়তা থেকে শুরু করে ভ্যাকসিন সরবরাহ, ভারত সক্রিয়ভাবে তার প্রতিবেশী এবং অন্যান্য প্রয়োজনীয় দেশগুলিকে সহায়তা করছে।

বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি

জয়শঙ্কর ভারত এবং নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, বাংলাদেশ এবং মালদ্বীপের মতো প্রতিবেশী দেশগুলির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের উল্লেখযোগ্য বৃদ্ধিও তুলে ধরেন। এটি এই অঞ্চলে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলার জন্য ভারতের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার,

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.