আমাদের মধ্যে কেউ কেউ আমাদের বিনিয়োগের রেকর্ড রক্ষণাবেক্ষণ করে এবং কেউ কেউ আমাদের বিনিয়োগকে উপেক্ষা করে বা ভুলে যাই। এমন সম্ভাবনা রয়েছে যে আপনি যখন বাড়ি পরিবর্তন করেন এবং কোনও আর্থিক প্রতিষ্ঠান বা সংস্থার সাথে আপনার বিবরণ আপডেট করতে ভুলে যান, তখন আপনার বিনিয়োগ ডুবে যায়।

অন্যদিকে, কিছু বিনিয়োগকারী তাদের পরিবারের সদস্যদেরও বিনিয়োগের তথ্য দেন না। এই ধরনের বিনিয়োগকারীদের দুর্ভাগ্যজনক মৃত্যুতে, আইনী উত্তরাধিকারীরা যেকোন দাবি না করা বিনিয়োগ ট্র্যাকিং এবং সনাক্ত করতে অনেক অসুবিধার সম্মুখীন হন।

ভারতে দাবিহীন সম্পত্তির আনুমানিক মূল্য 90,000 কোটি টাকার বেশিযার মধ্যে 2023 সালের ফেব্রুয়ারি পর্যন্ত পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি (PSBs) দ্বারা RBI-তে স্থানান্তরিত মোট দাবিহীন আমানত ছিল 35,012 কোটি টাকা। দাবিহীন অ্যাকাউন্টের সংখ্যা দাঁড়িয়েছে 102.4 মিলিয়নে।

দাবিহীন ব্যাঙ্ক আমানত এবং নিষ্ক্রিয় অ্যাকাউন্ট কি?

ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আমানত যা নিষ্ক্রিয় বা নিষ্ক্রিয় 10 বছর বা তার বেশি দাবিকৃত অর্থ হিসাবে বিবেচিত। এগুলি দাবি না করা টাকা, ফিক্সড ডিপোজিটের মেয়াদপূর্তির পরিমাণ হতে পারে যা দাবি করা হয়নি, অর্থ নিষ্ক্রিয় সঞ্চয় বা চলতি অ্যাকাউন্টে পড়ে থাকা ইত্যাদি।

22 জুলাই, 2022 তারিখে RBI-এর প্রেস রিলিজ অনুসারে, দাবি না করা আমানতের ক্রমবর্ধমান পরিমাণ মূলত সঞ্চয়/চলতি অ্যাকাউন্ট বন্ধ না করার কারণে, যা আমানতকারীরা আর পরিচালনা করতে চায় না, বা ব্যাঙ্কের কাছে পরিপক্ক স্থায়ী আমানত রিডিম্পশন জমা না দেওয়ার কারণ। দাবি , মৃত আমানতকারীদের অ্যাকাউন্টের ক্ষেত্রেও রয়েছে, যেখানে নমিনি/আইন উত্তরাধিকারীরা সংশ্লিষ্ট ব্যাঙ্কের কাছে দাবি করতে এগিয়ে আসেন না।

দাবিহীন আমানত বা ব্যাংকে পড়ে থাকা অর্থের কী হবে?

দাবি না করা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের মেয়াদপূর্তির আয় জমা হবে শুধুমাত্র সঞ্চয় ব্যাংক সুদের হার, আপনি যদি ভুলে যাওয়া FD-এর মেয়াদপূর্তির পরিমাণ উত্তোলন করেন, তাহলে আপনি মেয়াদপূর্তির তারিখ থেকে শুধুমাত্র সেভিংস ব্যাঙ্কের সুদের হার পেতে পারেন।

আপনি যদি প্রাপ্ত পরিমাণ পুনঃবিনিয়োগ করতে সম্মত হন তাহলে মেয়াদপূর্তির তারিখ থেকে প্রযোজ্য FD সুদের হার পেতে পারেন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট সক্রিয় বা নিষ্ক্রিয় যাই হোক না কেন, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে সুদ জমা হয়।

বর্তমান নির্দেশিকা অনুসারে, সমস্ত ব্যাঙ্ককে তাদের নিজ নিজ ওয়েবসাইটে দাবিহীন ব্যাঙ্ক আমানত এবং নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলির তালিকা প্রদর্শন করতে হবে। আরেকটি স্বাগত পদক্ষেপে, কেন্দ্রীয় ব্যাংক (আরবিআই) একটি কেন্দ্রীয় ওয়েব পোর্টাল চালু করেছে UDGAM বেশ কয়েকটি ব্যাঙ্কে দাবিহীন আমানতের সন্ধান করতে।

UDGAM – দাবীকৃত জমা তথ্য অ্যাক্সেস করার গেটওয়ে

RBI এর নতুন ওয়েব পোর্টাল UDGAM কি?

UDGAM পোর্টাল একাধিক ব্যাঙ্কে দাবি না করা আমানতের অ্যাকাউন্ট হোল্ডারদের একটি সমন্বিত প্ল্যাটফর্ম থেকে তাদের আমানত অ্যাক্সেস এবং উত্তোলনের সুবিধা প্রদান করে। ওয়েব পোর্টাল ব্যবহারকারীদের দাবি না করা আমানত দাবি করতে বা তাদের ব্যাঙ্কে তাদের জমা অ্যাকাউন্ট বর্তমান পেতে তাদের ব্যাঙ্ক সনাক্ত করতে এবং যোগাযোগ করতে সাহায্য করবে।

বর্তমানে, ব্যবহারকারীরা তাদের দাবিহীন আমানত সম্পর্কিত বিশদ পেতে সক্ষম হবেন সাতটি ব্যাংক পোর্টালে উপলব্ধ। এই ব্যাংক অন্তর্ভুক্ত;

  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  • পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক
  • সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  • ধনলক্ষ্মী ব্যাংক লিমিটেড
  • সাউথ ইন্ডিয়ান ব্যাংক লিমিটেড
  • ডিবিএস ব্যাংক ইন্ডিয়া লিমিটেড
  • সিটি ব্যাংক N.A.

আরবিআই-এর নতুন পোর্টাল UDGAM-এ দাবিবিহীন আমানতগুলি কীভাবে সন্ধান করবেন

UDGAM আরবিআই পোর্টাল ব্যবহার করে দাবিবিহীন আমানত অনুসন্ধান করার পদক্ষেপগুলি নীচে দেওয়া হল;

আরবিআই-এর দাবিবিহীন আমানত অনুসন্ধান পোর্টাল – UDGAM
  • আপনার অ্যাকাউন্টে নিবন্ধন করুন বা লগইন করুন
  • OTP পাওয়ার জন্য আপনাকে আপনার মোবাইল নম্বর দিতে হবে।
  • আপনি একটি নির্দিষ্ট ব্যক্তির আমানত পরিমাণ অনুসন্ধান করতে পারেন (প্রাকৃতিক ব্যক্তি) অথবা অ-ব্যক্তিগত (এইচইউএফ, পার্টনারশিপ ফার্ম, কোম্পানি ইত্যাদি),
দাবিহীন ব্যাঙ্ক আমানতের জন্য RBI উদ্গম সুবিধা পোর্টাল অনুসন্ধান করুন
  • অনুসন্ধান করতে আপনাকে কমপক্ষে একটি ইনপুট প্রদান করতে হবে – 1) PAN, 2) ভোটার আইডি, 3) ড্রাইভিং লাইসেন্স, 4) পাসপোর্ট নম্বর বা 5) জন্ম তারিখ৷ এই বিবরণ অ্যাকাউন্ট হোল্ডার হতে হবে.
  • অ্যাকাউন্টধারীদের ঠিকানার বিশদ বিবরণ দিয়ে আপনি অতিরিক্ত অনুসন্ধানের মানদণ্ডও প্রদান করতে পারেন।

উপদেশ একটি শব্দ ,

আপনার বিনিয়োগগুলিকে দাবিহীন বা নিষ্ক্রিয় হওয়া থেকে বাঁচাতে, নীচে উল্লেখিত পয়েন্টগুলি অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে:

  • আপনার সমস্ত বিনিয়োগের বিবরণ সহ একটি ফাইল বা এক্সেল-শীট বজায় রাখুন।
  • নিয়মিত ভিত্তিতে আপনার সমস্ত বিনিয়োগ নিরীক্ষণ এবং ট্র্যাক করুন।
  • যখনই এবং যেখানেই সম্ভব অনলাইনে বিনিয়োগ করার চেষ্টা করুন।
  • আপনার ব্যাঙ্ক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সাথে আপনার সাম্প্রতিক যোগাযোগের বিবরণ আপডেট করুন।
  • আপনার সমস্ত বিনিয়োগ সম্পর্কে আপনার পরিবারের সদস্যদের আপডেট রাখুন।
  • সমস্ত বিনিয়োগের জন্য মনোনীত নিয়োগ করুন।

পড়া চালিয়ে যান:

(পোস্ট প্রথম প্রকাশিত 18-আগস্ট-2023)

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.