মণিপুর সহিংসতা: মণিপুরের সীমান্ত এলাকায় চলমান সহিংসতা বৃহস্পতিবার অব্যাহত ছিল, কর্মকর্তারা বিষ্ণুপুর এবং চুরাচাঁদপুর জেলায় কমপক্ষে আটজন নিহত এবং 18 জন আহত হওয়ার খবর জানিয়েছেন। এই সহিংসতা 29শে আগস্ট থেকে কুকি এবং মেইতেই সম্প্রদায়ের মধ্যে দীর্ঘস্থায়ী সংঘর্ষের ধারাবাহিকতা। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং পরিস্থিতিকে “গুরুতর” বলে বর্ণনা করেছেন এবং জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

মণিপুরে সহিংসতা অব্যাহত রয়েছে

গত 72 ঘন্টায়, মণিপুরের বিষ্ণুপুর এবং চুরাচাঁদপুর জেলায় কুকি এবং মেইতেই সম্প্রদায়ের মধ্যে দীর্ঘস্থায়ী বন্দুকযুদ্ধে আটজন প্রাণ হারিয়েছেন এবং দুই নিরাপত্তা কর্মী সহ 18 জন আহত হয়েছেন, কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন।

এছাড়াও, চুরাচাঁদপুর জেলার নিকটবর্তী চিংফেই এবং খাউসাবুং এলাকায় গুলি চালানোর নতুন ঘটনা জানা গেছে। 29 আগস্ট প্রাথমিকভাবে সংঘর্ষ শুরু হয় যখন খৈরেন্টক এলাকায় 30 বছর বয়সী গ্রামীণ স্বেচ্ছাসেবক প্রচণ্ড গুলিতে নিহত হন। কর্মকর্তাদের মতে, একই দিনে, বিষ্ণুপুরের নারায়ণসেনা গ্রামের কাছে দেশীয় তৈরি বন্দুকের গুলি ছুড়লে তার মুখে আঘাত লাগলে আরেকজন প্রাণ হারান।

কর্মকর্তাদের মতে, বুধবার সহিংসতার সময় বোমার টুকরো দ্বারা আহত একজন ব্যক্তি মিজোরাম হয়ে গুয়াহাটি যাওয়ার পথে মর্মান্তিকভাবে মারা যান। অপর একজন আহত ব্যক্তি, যিনি ছুরির আঘাতে ভুগছিলেন, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে চুরাচাঁদপুর জেলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। অতিরিক্তভাবে, কর্মকর্তারা জানিয়েছেন যে গত 48 ঘন্টার মধ্যে বন্দুকের গুলিতে আহত হওয়ার কারণে আরও চারজন প্রাণ হারিয়েছেন, যদিও আরও বিস্তারিত মুলতুবি রয়েছে।

চুড়াচাঁদপুরে বনধ

আদিবাসী উপজাতীয় নেতা ফোরাম (আইটিএলএফ) চুরাচাঁদপুরে অবিলম্বে জরুরি বন্ধের আহ্বান জানিয়েছে। ITLF ঘোষণায় বলা হয়েছে, এই শাটডাউনটি অবিলম্বে প্রভাব সহ জল এবং চিকিৎসা সরবরাহের মতো প্রয়োজনীয় পরিষেবাগুলিকে ছাড় দেয়৷

রাজ্যের বর্তমান পরিস্থিতিকে “গুরুতর” বলে বর্ণনা করে মুখ্যমন্ত্রী এন বীরেন সিং গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি অবৈধ অভিবাসীদের আগমন এবং বন উজাড়ের ফলে জনসংখ্যার ভারসাম্যহীনতাকে বর্তমান সংকটের অন্তর্নিহিত কারণ হিসাবে চিহ্নিত করেছেন। সিং জোর দিয়েছিলেন যে রাজ্যটি বর্তমানে একটি টার্নিং পয়েন্টের মুখোমুখি হচ্ছে, তাকে অত্যন্ত যত্ন সহকারে প্রতিটি সিদ্ধান্ত নিতে অনুরোধ করে।

ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.