পূর্ণ-সময়ের চাকরি এবং কঠোর ঘন্টা সহ ব্যক্তিরা প্রায়শই অনেক কারণে ওজন বৃদ্ধির সাথে লড়াই করে। প্রথমত, সময় সীমাবদ্ধতার কারণে একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা চ্যালেঞ্জিং হয়ে ওঠে, ব্যায়াম বা খাবারের প্রস্তুতির জন্য অল্প জায়গা রেখে। উপরন্তু, সময়সীমা পূরণ করার এবং প্রকল্পগুলি সম্পূর্ণ করার চাপ খাদ্যাভ্যাসকেও প্রভাবিত করতে পারে, যার ফলে আরামদায়ক খাবারের জন্য লোভ দেখা দেয় যা প্রায়শই ক্যালোরিতে বেশি এবং পুষ্টির মান কম। মনে রাখবেন, ফাস্ট ফুড বা অস্বাস্থ্যকর বিকল্পগুলির সুবিধা এবং সহজলভ্যতা আরও আকর্ষণীয় হয়ে ওঠে যখন স্বাস্থ্যকর বিকল্পগুলি সহজে পাওয়া যায় না বা যখন স্বাস্থ্যকর খাবার রান্না করার সময় থাকে না। এই সমস্ত কারণগুলি ওজন বৃদ্ধির জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করে। দীর্ঘ দিন কাজের পর, আমরা শুধু টিভির সামনে আরাম করতে চাই এবং রাতের খাবার, প্রাতঃরাশ এবং রাতের খাবারের পরে কিছু “মিষ্টি” খেতে চাই। অতিরিক্তভাবে, অফিসের উদযাপন, সহকর্মীদের প্রভাব, বা গ্রুপ লাঞ্চ অর্ডার সহ কর্মক্ষেত্রের সংস্কৃতি অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে উত্সাহিত করতে পারে এবং ওজন কমানোর পরিকল্পনায় লেগে থাকা কঠিন করে তুলতে পারে। সুতরাং, এই নিবন্ধে, আপনার কর্মদিবসকে স্বাস্থ্যকর করতে, আপনার উত্পাদনশীলতা বাড়াতে এবং আপনার ওজন কমানোর যাত্রায় আপনাকে সাহায্য করার জন্য এখানে 6টি অভ্যাস রয়েছে।

আপনার কর্মদিবসকে স্বাস্থ্যকর করতে 5টি অভ্যাস:

1. আপনার ছুটির দিনে খাবারের প্রস্তুতি:

লোকেরা প্রায়শই অস্বাস্থ্যকর খাবার পছন্দ করে যখন তারা হয় সকালের নাস্তা, দুপুরের খাবার বা রাতের খাবারের জন্য কী খেতে হবে তা জানে না বা পুষ্টিকর বিকল্পগুলি প্রস্তুত না থাকে। এখানে খাবার প্রস্তুত করা সাহায্য করতে পারে। খাবারের প্রস্তুতি রান্নার সময় কমাতে পারে, আপনাকে আপনার খাদ্য পরিকল্পনা থেকে পুষ্টিকর খাবার নিয়ন্ত্রণ করতে দেয় এবং আবেগপ্রবণ এবং কম স্বাস্থ্যকর পছন্দগুলি প্রতিরোধ করতে পারে। আপনি যখন পুরো সপ্তাহের জন্য প্রাথমিক উপাদানগুলি পরিকল্পনা এবং প্রস্তুত করেছেন, তখন আপনি সহজেই স্বাস্থ্যকর খাবারের দিকে মনোনিবেশ করতে পারেন এবং কর্মক্ষেত্রে ক্লান্তিকর দিনের পরে জাঙ্ক/ফাস্ট ফুড খাওয়ার লোভ কমাতে পারেন।

2. অফিস ভেন্ডিং মেশিন থেকে স্ন্যাকস নেবেন না:

অফিস ভেন্ডিং মেশিনে বেশিরভাগই চিপস, চকলেট, কোল্ড ড্রিংকস এবং জুস স্টক থাকে এবং এগুলো সবই ঠিক স্বাস্থ্যকর বা ওজন কমানোর জন্য বন্ধুত্বপূর্ণ নয়। ভেন্ডিং মেশিন থেকে স্ন্যাকস এড়িয়ে চলুন এবং বাড়ি থেকে স্ন্যাকস যেমন ড্রাই ফ্রুটস, রোস্টেড মাখানা, ট্রেইল মিক্স, ফল ইত্যাদি নিয়ে আসুন। এছাড়াও পড়ুন: “আপনি অফিসের সময় ক্ষুধার্ত বোধ করলে 10টি ওজন কমানোর বন্ধুত্বপূর্ণ স্ন্যাকস।”

3. চিনিযুক্ত চা/কফি বাদ দিন:

দীর্ঘ সময় ধরে কাজ করার অর্থ হল সারাদিন মনোযোগী এবং সতর্ক এবং সক্রিয় থাকার জন্য কয়েক কাপ কফি/চা। কিন্তু প্রতি কাপ কফি/চায় অত্যধিক চিনি ক্যালোরির সংখ্যা বাড়ায় এবং টাইপ 2 ডায়াবেটিস এবং প্রদাহের মতো স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায়। ওজন বৃদ্ধি এড়াতে এবং ওজন কমাতে, ব্ল্যাক কফি বা গ্রিন টি পান করুন এবং এমনকি এগুলির সাথে আপনার খাওয়ার পরিমাণ 1 বা 2 কাপের মধ্যে সীমাবদ্ধ করুন কারণ অত্যধিক ক্যাফেইন ডিহাইড্রেশনের কারণ হতে পারে।

3. শারীরিকভাবে আরও সক্রিয় হন:

অফিসে লিফট নিয়ে যাওয়ার পরিবর্তে সিঁড়ি বেয়ে ওঠা একটি ভালো ব্যায়াম। এছাড়াও, শারীরিকভাবে আরও সক্রিয় হন। উদাহরণস্বরূপ, আপনার পায়ে দাঁড়িয়ে সমস্ত কল এটেন্ড করুন, যখনই আপনি আপনার পানির বোতল ভর্তি করতে যান তখন একটু হাঁটাহাঁটি করুন। ক্যালোরি বার্ন করতে প্রতি 30 মিনিটে আপনার কাজের ডেস্ক থেকে উঠতে ভুলবেন না।

4. কাজের ডেস্কে খাওয়া এড়িয়ে চলুন:

আপনার ডেস্কে খাওয়া একটি খারাপ ধারণা! ক্যালোরি গ্রহণ নিয়ন্ত্রণে সচেতন খাওয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়, এবং কম্পিউটারে একটি প্রকল্পে কাজ করার সময় বিভ্রান্তির সাথে খাওয়া আপনার শরীর যখন পূর্ণ থাকে তখন আপনার শরীর যে সংকেত পাঠায় তা থেকে আপনাকে বিভ্রান্ত করতে পারে। এই সচেতনতার অভাব অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে কারণ আপনি আপনার শরীরের ক্ষুধা এবং পূর্ণতার প্রাকৃতিক সংকেতগুলিতে মনোযোগ দিচ্ছেন না। সুতরাং, কোনো বিভ্রান্তি ছাড়াই আপনার খাবারের সাথে বসুন এবং প্রতিটি অংশের স্বাদ এবং টেক্সচারের উপর ফোকাস করুন, যা ফলস্বরূপ সামগ্রিক ক্যালোরি গ্রহণকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

5. আপনার ডেস্ক ড্রয়ারে স্বাস্থ্যকর খাবার রাখুন:

অফিস ভেন্ডিং মেশিনে ভ্রমণ এড়াতে আপনার ডেস্ক ড্রয়ারে স্বাস্থ্যকর স্ন্যাকস রাখুন। যখনই আপনি ক্ষুধার্ত বোধ করেন তখন শক্তি সরবরাহ করতে আপনার ব্যাগে ট্রেইল মিশ্রণ রাখুন। আশ্চর্যজনকভাবে, লবণ ছাড়া এবং মাখন-মুক্ত পপকর্ন একটি অত্যন্ত কম-ক্যালোরি এবং স্বাস্থ্যকর খাবার, এবং আপনি এটির প্যাকেটগুলি আপনার ডেস্ক ড্রয়ারে রাখতে পারেন।

6. ফেরার পথে ফাস্ট ফুডের দোকানে থামার প্রলোভন এড়িয়ে চলুন:

দীর্ঘ দিন কাজের পরে, বাড়ির পথে খাবারের দোকানগুলিতে থামার প্রলোভনের সাথে লড়াই করা কঠিন হতে পারে। তবে বিভিন্ন কারণে এই প্রলোভনকে প্রতিহত করা প্রয়োজন। প্রথমত, এই ফাস্ট ফুড জয়েন্টের খাবারে ক্যালোরি বেশি এবং পুষ্টি কম হতে পারে এবং আপনার পুষ্টির লক্ষ্য বা খাদ্যতালিকাগত সীমাবদ্ধতার সাথে মানানসই নাও হতে পারে। জয়েন্টগুলোতে থামানো এড়িয়ে চলুন, এই জায়গাগুলিতে খাবার দেখতে বা গন্ধ যতই লোভনীয় হোক না কেন। এছাড়াও পড়ুন: “5 কম ক্যালোরি ফ্লফি স্ন্যাকস।”

অবশেষে, আপনার সহকর্মীদের খাদ্য পছন্দ দ্বারা প্রভাবিত হবেন না এবং স্বাস্থ্যকর বিকল্পগুলিতে লেগে থাকুন। এছাড়াও, ডেলিভারি অ্যাপস থেকে খাবার অর্ডার করার প্রলোভন এড়িয়ে চলুন, বাড়ি থেকে দুপুরের খাবার নেওয়া সর্বদা একটি ভাল ধারণা।

সংক্ষেপে, পুষ্টিকর পছন্দগুলিকে অগ্রাধিকার দিয়ে এবং সক্রিয় থাকার মাধ্যমে, ব্যক্তিরা তাদের স্বাস্থ্য এবং ওজন কমানোর যাত্রায় উল্লেখযোগ্যভাবে উন্নতি করতে পারে। এই পরিবর্তনগুলি শুধুমাত্র শারীরিক স্বাস্থ্যকে পরিবর্তন করতে পারে না বরং মানসিক ফোকাস এবং উত্পাদনশীলতাকেও তীক্ষ্ণ করতে পারে। পরিশেষে, কর্মক্ষেত্রে এই ইতিবাচক অভ্যাসগুলি অনুসরণ করা একটি ভারসাম্যপূর্ণ এবং পরিপূর্ণ জীবনযাত্রার প্রচারের সাথে সাথে ওজন কমানোর লক্ষ্যগুলি অর্জন এবং বজায় রাখার ক্ষেত্রে অনেক দূর এগিয়ে যায়। সাবস্ক্রাইব করুন রতি বিউটি অ্যাপ আপনার সমস্ত ওজন কমানোর ডায়েট প্ল্যানের জন্য।

5 কম ক্যালোরি পাফি স্ন্যাকস
10টি ওজন কমানোর বন্ধুত্বপূর্ণ স্ন্যাকস যখন আপনি অফিসের সময় ক্ষুধার্ত বোধ করেন

আপনার কর্মদিবসকে স্বাস্থ্যকর করার জন্য 6টি অভ্যাস পোস্ট করুন প্রথমে bongdunia.com-এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.