অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী প্রক্সিলিব ম্যালওয়্যার দ্বারা প্রভাবিত হতে পারে, যা অনলাইনে প্রতারণামূলক কার্যকলাপ লুকানোর জন্য তাদের ফোনগুলিকে প্রক্সি নোডে পরিণত করেছে৷ যদিও ব্যাঙ্কিং বা ব্যক্তিগত ডেটার জন্য কোনও হুমকি নেই, তবুও এই ব্যবহারকারীরা সাইবার অপরাধে অনিচ্ছাকৃত অংশগ্রহণকারী হতে পারে। সংক্রামিত অ্যাপ্লিকেশনটি প্লে স্টোর থেকে সরানো হয়েছে।

সম্প্রতি, আমরা প্রতিবেদনে হ্রাস দেখতে পেয়েছি news/delete-these-android-apps-before-they-leave-you-with-zero-bank-balance_id155664″ target=”_blank” rel=”noopener”>দূষিত অ্যাপ্লিকেশন অ্যান্ড্রয়েড ডিভাইসে ধ্বংসযজ্ঞ। তবে এর মানে এই নয় যে গুগল খেলার দোকান সমস্ত নিরাপত্তা হুমকি থেকে মুক্ত থাকুন। আজ, আমি আপনাকে একটি নতুন সমস্যা সম্পর্কে সতর্ক করতে চাই যা উদ্ভূত হচ্ছে যেখানে আমরা সবাই আমাদের অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করি।

এই নিবন্ধে আপনি পাবেন:

প্রক্সিলিব কি?

প্রক্সিলিব নামে এই ম্যালওয়্যার প্রচার অপারেশনটি পর্যবেক্ষণ করা হয়েছিল এবং সাটোরি থ্রেট ইন্টেলিজেন্স তদন্তকারীদের দ্বারা নথিভুক্ত 2023 এবং 2024 সালের প্রথম দিকে নয় মাসেরও বেশি। এই ম্যালওয়্যারটি সারা বিশ্বের লক্ষ লক্ষ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে প্রভাবিত করেছে, অনলাইনে বিভিন্ন প্রতারণামূলক কার্যকলাপ লুকানোর জন্য তাদের ফোনকে তথাকথিত প্রক্সি নোডে পরিণত করেছে৷

আপনি কি বিপদে পড়বেন?

আমি আপনাকে দৃঢ়ভাবে আশ্বস্ত করতে চাই যে এই নতুন ধরণের ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত 28টি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি ইনস্টল করার পরে আপনার সেল ফোনের সাহায্যে করা কোনও অবৈধ কাজের জন্য আপনার বিরুদ্ধে মামলা করা হবে না বা চার্জ করা হবে না৷ এর বিপরীত অতীতে আবিষ্কৃত অন্যান্য দূষিত অ্যাপ্লিকেশনআপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, যেকোনো ধরনের আর্থিক তথ্য, এমনকি ব্যক্তিগত ডেটাও এই সময়ে ঝুঁকির মধ্যে রয়েছে বলে বিশ্বাস করার কোনো কারণ নেই।

গুগল কিভাবে সাড়া দিল?

Google এই চমকপ্রদ উদ্ঘাটনের প্রতি প্রতিক্রিয়া জানিয়েছে একমাত্র গ্রহণযোগ্য উপায়ে যা আমরা ভাবতে পারি: এর প্লে স্টোর থেকে সমস্ত নতুন বিপজ্জনক অ্যাপগুলিকে সরিয়ে দিয়ে এবং সেগুলিকে ইতিমধ্যেই ইনস্টল করা ডিভাইসগুলিতে অক্ষম করে৷ অবশ্যই, যদি আপনার Google Play Protect কার্যকারিতা সক্রিয় থাকে, যা আপনার সবসময় থাকা উচিত।

সংক্রমিত অ্যাপ্লিকেশন কোনটি?

আপনার ফোন থেকে যে সমস্ত অ্যাপ্লিকেশানগুলিকে সরিয়ে ফেলতে হবে সেগুলি তালিকাভুক্ত করার আগে, এটি হাইলাইট করা গুরুত্বপূর্ণ যে এই শিরোনামগুলির মধ্যে কয়েকটি কোনও দূষিত কোড ছাড়াই Google Play-এ ফিরে এসেছে৷ এটি কি তাদের ব্যবহার করা নিরাপদ করে তোলে? তাত্ত্বিকভাবে, হ্যাঁ, কিন্তু আমি বুঝতে পারি যে আপনি যদি সন্দেহ তৈরি করেন এবং একটি পরিষ্কার নিরাপত্তা রেকর্ডের সাথে বিকল্প ইনস্টল করতে পছন্দ করেন।

আপনি জানতে চান: নতুন লেনোভো লিজিয়ন ট্যাব: অ্যান্ড্রয়েড গেমিং পাওয়ার হাউস ইউরোপে এসেছে

এখনই নিচের অ্যাপগুলো ডিলিট করুন:

আপনি সহজেই দেখতে পাচ্ছেন, এই অ্যাপ্লিকেশনগুলির অনেকগুলির মধ্যে একটি জিনিস মিল রয়েছে – বিনামূল্যের ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) পরিষেবা৷ এটি একটি অত্যন্ত আকর্ষণীয় অফার বলে মনে হচ্ছে যখন কিছু সেরা প্রিমিয়াম VPN প্রতি মাসে €3 থেকে €10 এর মধ্যে পাওয়া যায়, তাই প্রক্সিলিব অপারেশনে যোগদানের জন্য লক্ষ লক্ষ লোক কীভাবে প্রতারিত হয়েছে তা বোঝা সহজ।

কেন আপনি চিন্তা করা উচিত?

এই আক্রমণগুলি মূলত বিজ্ঞাপন জালিয়াতি এবং পাসওয়ার্ড স্প্রে করা এবং শংসাপত্র স্টাফিং আক্রমণ হিসাবে পরিচিত অন্যান্য দূষিত কার্যকলাপ পরিচালনা করতে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ট্র্যাফিক পাঠায়। হ্যাকাররা তাদের আক্রমণের আসল উৎস লুকানোর জন্য ব্যবহারকারীর অনুমোদন বা বিজ্ঞপ্তি ছাড়াই আইপি অ্যাড্রেস ব্যবহার করত এবং বট এবং তাদের নিজস্ব সেল ফোনের সাহায্যে বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন করত।

দুর্ভাগ্যবশত, এটি শুধুমাত্র আইসবার্গের টিপ, এবং আমরা আসলে জানতে পারি না যে আপনার আইপিগুলি কোন সাইবার অপরাধে জড়িত ছিল, সেগুলি কতক্ষণ স্থায়ী ছিল এবং জুন 2023 থেকে ফেব্রুয়ারি 2024 এর মধ্যে তারা কতটা অনলাইন এবং ব্যক্তিগত ক্ষতির কারণ হতে পারে৷ , এবং প্রক্সিলিব বহনকারী প্রথম অ্যাপ্লিকেশনটি সেই তারিখের আগেই আবিষ্কৃত হয়েছিল।

একটি শেষ নোট

আমরা যা জানি তা হল আপনি যদি একটি সুরক্ষিত এবং নির্ভরযোগ্য VPN অ্যাপ চান তবে আপনাকে সম্ভবত প্রতি মাসে কয়েক ইউরো দিতে হবে এবং সাধারণভাবে, সেই সন্দেহজনক বিনামূল্যের অ্যাপগুলি থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ যেগুলি সত্য হতে খুব ভাল লাগে৷ ভালো লাগছে।

আপনার অ্যান্ড্রয়েড ফোন নিরাপদ রাখুন এবং প্রতিটি প্রযুক্তির সাথে আপডেট থাকতে bongdunia অনুসরণ করুন।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.