“আজ গুলাব জামুন উপভোগ করছি, কাল জিমে ঘামছি!

#গুলাবজামুনগোলস #ফিটনেসজার্নি” – এটি একটি আকর্ষণীয় ইনস্টাগ্রাম রিল/গল্পের পাশাপাশি আপনার সুস্বাদু, চিনিযুক্ত মিষ্টি উপভোগ করার একটি ফটো তৈরি করবে, তবে আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে এই কৌশলটি কি কাজ করবে? এতে কোন সন্দেহ নেই যে আপনি ব্যায়াম থেকে ক্যালোরি পোড়াবেন, তবে আপনি কি অপরাধবোধ ছাড়াই যা চান তা খেতে পারেন এবং পরের দিন জিমে এটিকে পুড়িয়ে ফেলার আশা করতে পারেন? অনেক বলিউড সেলিব্রিটি এই ধারণা শেয়ার করেন যে তারা যা খুশি খেতে পারেন কারণ তারা প্রতিদিন জিমে যান! অপরাধী আনন্দে লিপ্ত হওয়ার জন্য ক্ষতিপূরণের জন্য তারা জিমটিকে আদর্শ জায়গা হিসাবে উপস্থাপন করে। কিন্তু যতই ক্লিচ শোনাতে পারে, আপনি কখনই খারাপ ডায়েটকে ছাড়িয়ে যেতে পারবেন না। আসুন জেনে নেওয়া যাক কেন “আজ গুলাব জামুন, কাল জিম” কৌশলটি ওজন কমানোর ক্ষেত্রে কাজ করবে না।

গুলাব জামুন আজ জিমে কাজ করবে কাল

1. একটি গুলাব জামুনে 150 ক্যালোরি বা তার বেশি (চিনির শরবত ছাড়া) থাকতে পারে এবং গুলাব জামুনের মতো সুস্বাদু একটি মিষ্টির সাথে, কে থামতে পারে! গুলাব জামুনে প্রচুর লাল পতাকা রয়েছে – এটি ময়দা, খোয়া এবং চিনির মতো উপাদান দিয়ে তৈরি, যার সবকটিতেই ক্যালোরি বেশি। গুলাব জামুন প্রথমে ভাজা হয় এবং তারপর ঘন চিনির সিরাপে ভিজিয়ে রাখা হয় যতক্ষণ না খাওয়া হয়। আর সেই কারণেই আমরা নিশ্চিত যে একটি গুলাব জামুনে 150 টিরও বেশি ক্যালোরি রয়েছে! এবং আপনি যদি একই সময়ে 2 বা 3টি পান করেন এবং সিরাপ পান করেন – পেটের চর্বিকে “হাই” বলুন! অতিরিক্তভাবে, গবেষণাগুলি দেখায় যে ফিটনেস ট্র্যাকাররা ক্যালোরি পোড়ার পরিমাণ 93% বেশি করে, তাই আপনার স্মার্ট ঘড়ির উপর নির্ভর করা মোট ক্যালোরি পোড়ানোর ট্র্যাক রাখা ভাল ধারণা হবে না।

2. সর্বদা মনে রাখবেন যে ওজন কমাতে 80% ডায়েট এবং 20% ব্যায়াম জড়িত, এবং শতাংশ পরিবর্তন করা উল্লেখযোগ্য ফলাফল দেবে না।

3. ব্যায়াম সীমিত পরিমাণে ক্যালোরি পোড়াতে পারে, তাই ব্যায়ামের মাধ্যমে ঘাম ঝরানোর আশায় পরিমিত পরিমাণে খাওয়া কোনো কাজ করবে না। উদাহরণস্বরূপ, একটি ট্রেডমিলে 30 মিনিটের হাঁটা মাত্র 180 ক্যালোরি পোড়ায়! ট্রেডমিল এবং অন্যান্য কার্ডিও মেশিনের সংখ্যাগুলি বিশ্বাস করা এবং ব্যায়ামের সময় ক্যালোরি পোড়ানোর পরিমাণকে অতিরিক্ত মূল্যায়ন করা সহজ। একটি গবেষণায় বলা হয়েছে যে এই মেশিনগুলি ক্যালোরি বার্ন 20% বাড়িয়ে দেয়! গবেষণা আরও দেখায় যে ব্যায়ামের মাধ্যমে আমরা প্রতিদিন যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করি তার প্রায় 10 থেকে 30% আমরা পোড়াতে পারি। আমরা এখানে স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার উন্নতির জন্য নিয়মিত ব্যায়ামের গুরুত্বকে অবমূল্যায়ন করছি না, কিন্তু যখন আপনার কিলো হারানোর উল্লেখযোগ্য পরিমাণ থাকে, তখন এটি টেবিলে অনেক কিছু নিয়ে আসে না। আরও পড়ুন: “মিষ্টিতে ক্যালোরি কমাতে স্মার্ট উপাদান।”

3. একটি ওয়ার্কআউট সেশনের সময় পোড়ানো ক্যালোরির সংখ্যা ব্যায়ামের ধরন, এর তীব্রতা, সময়কাল এবং আপনার বিপাককে ভুলে না যাওয়া সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে।

সংক্ষেপে, জিমে যাওয়া এবং নিয়মিত ব্যায়াম করা একটি ভাল ধারণা, তবে একটি স্বাস্থ্যকর ক্যালোরি-ঘাটতি ডায়েট ছাড়া, এটি আপনাকে আপনার ওজন কমানোর যাত্রায় খুব বেশি দূরে নিয়ে যাবে না। গুলাব জামুন একটি বিরল ভোগ, একটি প্রতারণামূলক খাবার হতে পারে, কিন্তু এটি আপনার নিয়মিত খাদ্যের একটি অংশ হতে পারে না, প্রতিদিন রাতের খাবারের পর হতে পারে এমন একটি “গো-টু” ট্রিট হতে পারে না। একটি ভাল ওজন কমানোর ডায়েট প্রোগ্রামে যান, স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খান, অংশ নিয়ন্ত্রণের অনুশীলন করুন এবং ধারাবাহিকভাবে ব্যায়াম করুন এবং দেখুন কিভাবে সমস্ত অতিরিক্ত চর্বি গলে যায়। পুষ্টিগুণ সমৃদ্ধ হন রতি বিউটি অ্যাপে ওজন কমানোর ডায়েট প্ল্যান, এবং সফলভাবে এবং দ্রুত ওজন হারান।

মিষ্টিতে ক্যালোরি কমাতে স্মার্ট উপাদান
8টি মিষ্টি মশলা যা আপনার ওজন কমাতে পারে

The post গুলাব জামুন আজ, কাল জিম – এটা কি কাজ করবে? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.