সাম্প্রতিক সময়ে, অ্যান্ড্রয়েড সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে যে গুগলের ডেভেলপমেন্ট টিম তার নিজস্ব অপারেটিং সিস্টেমের ক্ষতির জন্য আইওএস-এর মতো অন্যান্য প্ল্যাটফর্মকে অগ্রাধিকার দিচ্ছে। যাইহোক, গভীর বিশ্লেষণ দেখায় যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অনন্য সুবিধা প্রদান করে যা ব্যবহারকারীরা প্রশংসা করেন। এর মধ্যে রয়েছে গভীর ইন্টিগ্রেশন, ব্যাপক কাস্টমাইজেশন বিকল্প এবং অত্যাধুনিক কার্যকারিতায় অ্যাক্সেস অন্য কোথাও পাওয়া যায়নি। গুগল অ্যাসিস্ট্যান্টের নিরবিচ্ছিন্ন কার্যকারিতা থেকে উদ্ভাবনী বৈশিষ্ট্য এবং একচেটিয়া অ্যাপের প্রথম প্রকাশ পর্যন্ত, Google-এর বিস্তৃত পরিসরের পরিষেবাগুলি উপভোগ করার জন্য Android হল পছন্দের পছন্দ।

এই নিবন্ধে আপনি পাবেন:

অ্যান্ড্রয়েডে গুগল সার্ভিস ইন্টিগ্রেশন আইওএসের চেয়ে ভালো

Google ড্রাইভ এবং Google ফটো iOS-এ অত্যন্ত জনপ্রিয়, অ্যাপ স্টোরের উত্পাদনশীলতা বিভাগে বিশিষ্ট অবস্থানে রয়েছে। এর আবেদন সুস্পষ্ট: অ্যাপগুলি ভালভাবে ডিজাইন করা, দ্রুত এবং উদার স্টোরেজ বিকল্পগুলি অফার করে (অ্যাপলের বিনামূল্যের স্তরের জন্য 5GB এর তুলনায় 15GB বিনামূল্যে)। যাইহোক, আইফোন ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েডের সাথে এই অ্যাপ্লিকেশনগুলির একীকরণের পুরোপুরি প্রশংসা করতে পারে না।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডিভাইস এবং অ্যাপ ডেটার স্বয়ংক্রিয় ব্যাকআপ সহ Google ড্রাইভের সাথে গভীরভাবে সমন্বিত অভিজ্ঞতা উপভোগ করেন। এর অর্থ হল সেটিংস, পরিচিতি এবং বার্তাগুলির মতো গুরুত্বপূর্ণ জিনিসগুলি Google-এর ক্লাউড স্টোরেজ পরিষেবাতে নিরাপদে সংরক্ষণ করা হয় এবং যে কোনও ডিভাইস বা অ্যাপ থেকে সহজেই অ্যাক্সেসযোগ্য৷ এই বৈশিষ্ট্যটি Google ফটোতেও প্রসারিত। অ্যান্ড্রয়েডে Google ফটো ক্লাউড স্টোরেজে স্বয়ংক্রিয় আপলোড করা নিরবচ্ছিন্ন, যা আপনাকে ব্যাকআপ এবং এআই-চালিত সংস্থা এবং অনুসন্ধান বৈশিষ্ট্যগুলিতে তাত্ক্ষণিক অ্যাক্সেস দেয়।

গুগল অ্যাসিস্ট্যান্ট আইওএসের থেকে অ্যান্ড্রয়েডে ভালো কাজ করে

গুগল অ্যাসিস্ট্যান্ট হল গভীর ইন্টিগ্রেশনের একটি উদাহরণ যা অ্যান্ড্রয়েড Google পরিষেবাগুলির সাথে প্রদান করে। আইওএস এবং অন্যান্য প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা এটিকে একটি স্বতন্ত্র অ্যাপ বা বৈশিষ্ট্য হিসাবে ব্যবহার করতে পারেন, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের ডিভাইসের যে কোনও জায়গা থেকে এটি প্রয়োগ করতে পারেন। এর অর্থ হল তারা একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস সনাক্ত করার পরিবর্তে তাদের বাড়ির যেকোনো জায়গা থেকে “Hey Google” বলতে পারবে।

আইওএস 2 এর চেয়ে অ্যান্ড্রয়েডে গুগল অ্যাপস কেন বেশি দক্ষ?

Google অ্যাসিস্ট্যান্টের উপর Android ব্যবহারকারীদের নিয়ন্ত্রণের মাত্রা তাদের বার্তা পাঠাতে, স্ক্রীনের বিষয়বস্তুর উপর ভিত্তি করে প্রসঙ্গ-সংবেদনশীল সহায়তা খুঁজে পেতে এবং তৃতীয় পক্ষের অ্যাপের সাথে নির্বিঘ্নে ইন্টারঅ্যাক্ট করতে দেয়।

উপরন্তু, Google সহকারীর অভিজ্ঞতা Android-এ অত্যন্ত ব্যক্তিগতকৃত। এটি ব্যক্তিগতকৃত উত্তর এবং পরামর্শ প্রদানের জন্য ব্যবহারকারীদের অভ্যাস, পছন্দ এবং অতীতের মিথস্ক্রিয়া থেকে শেখে। ম্যাপ এবং ক্যালেন্ডারের মতো অন্যান্য Google অ্যাপ এবং পরিষেবাগুলি থেকে ডেটা একত্রিত করে, এটি ট্র্যাফিক অবস্থার উপর ভিত্তি করে অ্যাপয়েন্টমেন্টের জন্য কখন রওনা হবে তার মতো দরকারী তথ্য প্রদান করে৷ অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে গুগল অ্যাসিস্ট্যান্টের গভীর একীকরণের কারণে এই বৈশিষ্ট্যগুলি সম্ভব।

গুগল ম্যাপের সাথে অ্যান্ড্রয়েড অ্যাপের ইন্টিগ্রেশন আইওএসের থেকে এক ধাপ এগিয়ে

Google Maps বিভিন্ন কারণে অ্যান্ড্রয়েডে আরও ভালো অভিজ্ঞতা প্রদান করে। আপনি যখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ঠিকানার লিঙ্কে ট্যাপ করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে Google মানচিত্র অ্যাপ চালু করে, যা আপনাকে আশেপাশের খাবার এবং গ্যাস স্টপের মতো প্রাসঙ্গিক তথ্য, সেইসাথে দিকনির্দেশগুলি অ্যাক্সেস করতে দেয়। যদিও আপনি iOS-এ Google Maps-কে আপনার ডিফল্ট হিসেবে সেট করতে পারেন, অভিজ্ঞতাটি কখনই Android-এর মতো সমন্বিত বা নেটিভ হবে না।

আপনি জানতে চান: Samsung Galaxy Z Fold 6 Ultra প্রস্তুত করেছে বিতর্কিত খবর নিয়ে

কেন Google Apps iOS 3 এর চেয়ে Android এ বেশি দক্ষ?

উপরন্তু, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মধ্যে গুগল ম্যাপ ইন্টিগ্রেশন তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে প্রসারিত হয় যা Google মানচিত্র API ব্যবহার করে। এর মানে ব্যবহারকারীরা নির্বিঘ্নে ইন-অ্যাপ ম্যাপ এবং ম্যাপ অ্যাপের মধ্যে স্যুইচ করতে পারেন। উপরন্তু, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে বিস্তৃত ভয়েস কমান্ডের বিকল্পগুলি থেকে উপকৃত হয়, তাদের ফোন স্পর্শ করা বা দেখার প্রয়োজন ছাড়াই তাদের কাছের জায়গাগুলি খুঁজে পেতে এবং নেভিগেট করতে দেয়৷

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের হোম স্ক্রীন উইজেটগুলিতেও অ্যাক্সেস রয়েছে যা Google মানচিত্রের সাথে ইন্টারঅ্যাক্ট করার সুবিধাজনক উপায় সরবরাহ করে। উদাহরণস্বরূপ, কাছাকাছি ট্র্যাফিক উইজেট আপনার হোম স্ক্রীন থেকে সরাসরি একটি লাইভ মানচিত্রে স্থানীয় ট্র্যাফিক পরিস্থিতি প্রদর্শন করে। এই বৈশিষ্ট্যগুলি Android প্ল্যাটফর্মে Google Maps-এর সাথে আরও সমন্বিত এবং সহজে ব্যবহার করার অভিজ্ঞতায় অবদান রাখে।

অ্যান্ড্রয়েডে ক্রোম আইওএসের চেয়ে বেশি সমন্বিত

আইওএস-এর ক্রোম ব্রাউজার তার অ্যান্ড্রয়েড সমকক্ষ থেকে বিভিন্ন উপায়ে আলাদা। যদিও iOS সংস্করণের একটি মসৃণ চেহারা এবং একটি সুবিধাজনকভাবে অবস্থিত ঠিকানা বার থাকতে পারে, এটি Google-এর ব্লিঙ্ক ইঞ্জিনের পরিবর্তে অ্যাপলের ওয়েবকিট ইঞ্জিনে চলে। ফলস্বরূপ, এটি প্রযুক্তিগতভাবে অ্যান্ড্রয়েড সংস্করণের মতো একই ক্রোম নয়।

অ্যান্ড্রয়েডে, ব্যবহারকারীরা Google-এর ওয়েব প্রযুক্তির সম্পূর্ণ ক্ষমতা থেকে উপকৃত হন এবং অপারেটিং সিস্টেম এবং অন্যান্য অ্যাপের সাথে গভীর একীকরণ উপভোগ করেন। ওয়েব লিঙ্কটি আলতো চাপলে স্বয়ংক্রিয়ভাবে Chrome ব্রাউজার চালু হয়, যেখানে ব্যবহারকারীরা তাদের প্রোফাইল, পাসওয়ার্ড এবং অন্যান্য ব্যক্তিগতকৃত সেটিংস অ্যাক্সেস করতে পারে। এই ইন্টিগ্রেশন ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করে এবং বিভিন্ন ডিভাইস এবং প্ল্যাটফর্ম জুড়ে একটি সামঞ্জস্যপূর্ণ এবং পরিচিত ইন্টারফেস নিশ্চিত করে।

কেন Google Apps iOS 4 এর চেয়ে Android এ বেশি দক্ষ?

অবশ্যই, iOS-এ, যদিও আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Chrome বেছে নেওয়া সম্ভব, কিছু সিস্টেম ফাংশন এখনও Safari-এর পক্ষে। এটি সীমাহীন ইন্টিগ্রেশনকে সীমিত করে যা Android ব্যবহারকারীরা Chrome এর সাথে উপভোগ করেন। উদাহরণস্বরূপ, Siri পরামর্শের মতো বৈশিষ্ট্যগুলি প্রায়শই Safari-এর উপর নির্ভর করে এবং Google সহকারী এবং অন্যান্য Google পরিষেবাগুলির সাথে একীকরণের স্তর ততটা শক্তিশালী নাও হতে পারে৷

উপরন্তু, অ্যান্ড্রয়েডে Chrome অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অফার করে যেমন ডিভাইস জুড়ে ট্যাব সিঙ্ক করা, আপনার Google অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করা পাসওয়ার্ড পরিচালনা এবং অনুসন্ধান এবং ভয়েস কমান্ডের জন্য Google সহকারীর সাথে বিরামহীন ইন্টারঅ্যাকশন। অ্যাপলের বিধিনিষেধের কারণে তৃতীয় পক্ষের অ্যাপগুলি তার অপারেটিং সিস্টেমের সাথে কতটা গভীরভাবে একত্রিত হতে পারে, এই বৈশিষ্ট্যগুলি iOS-এ সম্পূর্ণরূপে প্রতিলিপি করা হয়নি। ফলস্বরূপ, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা আরও সুরেলা, সমৃদ্ধ ব্রাউজিং অভিজ্ঞতা পান।

উপসংহার

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.