রাশিয়ান জাতীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভের নেতৃত্বে একটি শীর্ষ প্রতিনিধি দল সম্প্রতি তুরস্কে নির্মাণাধীন আক্কুয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সাইট পরিদর্শন করেছে। এ সময় রোসাটম প্রতিনিধি দল প্রধান নির্বাহী আনাস্তাসিয়া জোতিয়েভাসহ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

পরিদর্শন শেষে, আলেক্সি লিখাচেভ আকিউ এনপিপির প্রথম ইউনিট নির্মাণের অগ্রগতি সম্পর্কে বলেছিলেন, এই বছর আমরা প্রাথমিক সার্কিট সহ সমস্ত সিস্টেমের পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করব, হাইড্রোলিক পরীক্ষা করব এবং চুল্লির ভিতরে একটি জ্বালানী সিমুলেটর লোড করব। . আক্কুয়ু এনপিপির প্রথম ইউনিটটি আগামী বছরের মধ্যে তুরস্কের জ্বালানি ব্যবস্থার অংশ হয়ে উঠতে পারে তা নিশ্চিত করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি।

আক্কুয়ু এনপিপি হল তুর্কিয়ের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। কেন্দ্রে চারটি পাওয়ার ইউনিট স্থাপন করা হচ্ছে। প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা 1,200 মেগাওয়াট। Aquiyu NPP বিশ্বের পারমাণবিক শিল্পে প্রথমবারের মতো বিল্ড-ওন-অপারেট (BOO) মডেলে বাস্তবায়িত হচ্ছে। এই বিদ্যুৎ কেন্দ্রে তৃতীয় প্রজন্মের VVER-1200 চুল্লি ব্যবহার করা হবে। বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রেও একই চুল্লি বসানো হয়েছে।

এনার্জি কনজারভেশন সিস্টেম অ্যান্ড ট্রেনিং সেন্টারের প্রথম পর্যায়ের কাজ স্বাভাবিক গতিতে চলছে। ভবিষ্যতের জন্য নির্মাণাধীন অপারেশনাল ওয়ার্কশপ প্রায় শেষের দিকে। রাসায়নিক শোধনাগার, বাষ্প সরবরাহ ব্যবস্থা এবং তাপ যোগাযোগের কাজও শীঘ্রই শেষ হবে বলে আশা করা হচ্ছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.