সাম্প্রতিক সময়ে, লোকেরা তাদের স্বাস্থ্যের উপর চিনির নেতিবাচক প্রভাব এবং কীভাবে এটি ওজন বৃদ্ধিতে অবদান রাখে সে সম্পর্কে ক্রমবর্ধমানভাবে সচেতন হচ্ছে। এই সচেতনতা খাদ্য সংস্থাগুলিকে নিয়মিত চিনি যোগ না করে তাদের পণ্যগুলিকে মিষ্টি করার বিকল্প উপায়গুলি অন্বেষণ করতে পরিচালিত করেছে। এটি করার মাধ্যমে, এই সংস্থাগুলি সেই গ্রাহকদের কাছে আবেদন করার লক্ষ্য রাখে যারা সক্রিয়ভাবে চিনি এবং তাদের স্বাস্থ্য এবং ওজনের উপর এর ক্ষতিকারক প্রভাবগুলি এড়াতে চান। উপলব্ধ বিভিন্ন কৃত্রিম মিষ্টির মধ্যে, ক্যান্ডি, চকোলেট, আইসক্রিম, ফলের রস এবং এমনকি চুইংগাম সহ অনেক পণ্যে মালটিটল ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হচ্ছে, যা প্রায়শই “চিনি-মুক্ত” হিসাবে বাজারজাত করা হয়। যাইহোক, যারা ডায়েট করছেন বা ওজন কমানোর লক্ষ্যে আছেন তাদের জন্য মালটিটলের নিরাপত্তা এবং চিনির বিকল্প হিসেবে এর উপযুক্ততা নিয়ে প্রশ্ন রয়েছে। তো, আসুন জেনে নেওয়া যাক:

ম্যালিটোল কি?

Maltitol হল একটি চিনির অ্যালকোহল, যা প্রায়শই একটি কৃত্রিম মিষ্টি হিসাবে ব্যবহৃত হয়, সাধারণত ক্যান্ডি, চকলেট, আইসক্রিম, বেকড পণ্য এবং অন্যান্য মিষ্টান্ন সামগ্রীতে যাতে তারা “চিনি-মুক্ত” লেবেল হতে পারে। ম্যালিটল ভুট্টা এবং গমের মাড় থেকে বের করা হয়। এটি একটি নিরামিষ পণ্য এবং একটি মিষ্টি স্বাদ আছে এবং এটি চিনির একটি জনপ্রিয় বিকল্প।

ম্যালিটোল কি ওজন কমানোর জন্য ভাল?

মালিটোলের জনপ্রিয়তা এই সত্য থেকে আসে যে এতে সাদা চিনির মাত্র অর্ধেক ক্যালোরি রয়েছে। নিয়মিত চিনির প্রতি গ্রাম 4 ক্যালোরি থাকে যখন ম্যালিটোলে প্রতি গ্রামে মাত্র 2 ক্যালোরি থাকে। টেবিল চিনির গ্লাইসেমিক সূচক 63 এবং ম্যালিটোলের 52। গ্লাইসেমিক ইনডেক্স পরিমাপ করে যে কোন খাবার রক্তে শর্করাকে কতটা প্রভাবিত করে। উচ্চ GLযুক্ত খাবার দ্রুত রক্তে শর্করা বাড়াবে যখন কম GI যুক্ত খাবার দ্রুত রক্তে শর্করা বাড়াবে না।

যদিও নিয়মিত চিনির তুলনায় ম্যালিটলের কিছু সুবিধা রয়েছে, তবুও এটি ক্যালোরি এবং গ্লাইসেমিক সূচকযুক্ত চিনির একটি রূপ যা “মাঝারি” পরিসরের দিকে ঝুঁকে পড়ে। এছাড়াও, আপনি যদি “চিনি মুক্ত” পণ্য ক্রয় করে থাকেন তবে আমরা আপনাকে জানাতে চাই যে ম্যালিটলের অতিরিক্ত সেবনে, ব্যক্তিরা গ্যাস, ফোলাভাব, পেটে ব্যথা ইত্যাদির মতো হজমের সমস্যা অনুভব করতে পারে। কিছু রিপোর্ট আছে যে এটি ইরিটেবল বাওয়েল সিনড্রোমের লক্ষণগুলিকে আরও খারাপ করতে পারে।

ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের জানানো গুরুত্বপূর্ণ যে চিনি-মুক্ত পণ্য ব্যবহার করা সত্ত্বেও, মাল্টিটল এখনও রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। অতএব, ম্যালটিটল-ভিত্তিক চিনি-মুক্ত পণ্যগুলিতে স্যুইচ করা ডায়াবেটিস পরিচালনায় উল্লেখযোগ্য সুবিধা প্রদান করবে না। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য তাদের চিনির পরিমাণ কমানো এবং তাদের রক্তে শর্করার মাত্রা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ।

উপরন্তু, চিনি বা মিষ্টি খাওয়ার ধরন নির্বিশেষে, ওজন কমানোর চেষ্টা করা সকলের জন্য তাদের চিনি খাওয়ার বিষয়ে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। চিনির অনিয়ন্ত্রিত ব্যবহার, তা নিয়মিত চিনি বা মাল্টিটলের মতো বিকল্প মিষ্টি থেকে হোক না কেন, ওজন বৃদ্ধি এবং অন্যান্য স্বাস্থ্য জটিলতা হতে পারে। ওজন কমানোর জন্য ক্যালোরির পরিমাণ নিয়ন্ত্রণ করা, স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করা এবং একটি ভালো ডায়েট প্ল্যান অনুসরণ করা জরুরি। এখানে এই ধরনের খাদ্য পরিকল্পনা খুঁজুন রতি সৌন্দর্য অ্যাপ, স্পিড স্লিম চ্যালেঞ্জ সহ আমাদের সমস্ত ডায়েট প্ল্যান অ্যাক্সেস করতে সদস্যতা নিন।

কৃত্রিম সুইটেনার্স – ওজন কমানোর চেষ্টা করার সময় আপনার কি সেগুলি ব্যবহার করা উচিত?
মধু বা গুড় – ভারতীয় মিষ্টি তৈরির জন্য কোনটি ভাল বিকল্প?

পোস্ট মাল্টিটল কি একটি ভাল চিনির বিকল্প? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.