ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্রান্ডে ডো সুলে প্রবল বর্ষণে অন্তত ৩৯ জনের মৃত্যু হয়েছে। 68 জন এখনও নিখোঁজ রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় শুক্রবার (৩ মে) স্থানীয় বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ এ তথ্য জানায়। এর আগে গত সোমবার থেকে রাজ্যে প্রবল বৃষ্টি হচ্ছে।

সিভিল ডিফেন্স অথরিটির মতে, রাজ্যের ৪৯৭টি শহর ঝড়ের কবলে পড়েছে। মৃত্যু এবং নিখোঁজ ছাড়াও, এই শহরগুলিতে অন্তত 24,000 মানুষ বাস্তুচ্যুত হয়েছে। “আগামী কয়েক দিনের মধ্যে, আমরা আরও অনেক ক্ষতিগ্রস্থ এলাকায় পৌঁছাতে সক্ষম হব,” রাজ্যের গভর্নর এডুয়ার্ডো লেইতে মৃত্যুর সংখ্যা বাড়তে পারে এমন আশঙ্কায় সাংবাদিকদের বলেছেন। তাহলে মৃতের সংখ্যা বদলে যেতে পারে। ,

বৃষ্টির কারণে রিও গ্রান্ডে ডো সুল বরাবর অনেক শহরের রাস্তা প্লাবিত হয়েছে। অনেক সড়ক ও সেতু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ঝড়ের কারণে ভূমিধসের ঘটনাও ঘটেছে। একটি স্থানীয় জলবিদ্যুৎ বাঁধ আংশিকভাবে ধসে পড়েছে। আরেকটি জলাধারও ধসে পড়ার আশঙ্কা রয়েছে। সেখান থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, গুয়াইবা নদী, যা রাজ্যের রাজধানী পোর্তো আলেগ্রের উপর দিয়ে প্রবাহিত হয়েছে, ভারী বৃষ্টির কারণে তার তীর ভেঙ্গেছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.