গুগলের নতুন ফ্ল্যাগশিপ, ফোল্ডেবল স্মার্টফোন এবং 5জি ট্যাবলেটে স্যাটেলাইট যোগাযোগের ক্ষমতা থাকবে, যা মোবাইল প্রযুক্তির ক্ষেত্রে বড় খবর।

গুগল সম্প্রতি ঘোষণা করেছে যে তার নতুন ফ্ল্যাগশিপ ফোন, ফোল্ডেবল স্ক্রিন ফোন এবং 5G ট্যাবলেটগুলি স্যাটেলাইট যোগাযোগের ক্ষমতা দিয়ে সজ্জিত হবে। সংস্থাটি একটি অফিসিয়াল ব্লগ পোস্টে এই তথ্য দিয়েছে। অফিসিয়াল নিশ্চিতকরণের আগে, @DCS, Weibo-এর একজন জনপ্রিয় টেক ব্লগার, দাবি করেছিলেন যে Google এর সমস্ত নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস, ফোল্ডেবল ফোন এবং 5G ট্যাবলেট স্যাটেলাইট যোগাযোগ সমর্থন করে। এটি আরও যোগ করে যে Android 15 স্থানীয়ভাবে স্যাটেলাইট নেটওয়ার্কগুলিকে সমর্থন করে। মোবাইল প্রযুক্তির জগতে এটি একটি উল্লেখযোগ্য উন্নয়ন, কারণ স্যাটেলাইট যোগাযোগ ঐতিহ্যগতভাবে উচ্চ-সম্পন্ন ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ।

স্যাটেলাইট যোগাযোগের ক্ষেত্রে Google এর অতীতের উন্নয়ন

গুগল কিছুদিন ধরে স্যাটেলাইট যোগাযোগ প্রযুক্তি নিয়ে কাজ করছে। অ্যান্ড্রয়েড 15-এর দ্বিতীয় বিকাশকারী পূর্বরূপ সংস্করণে, গুগল স্যাটেলাইট লিঙ্ক ফাংশনগুলির জন্য সমর্থন প্রসারিত করেছে, আপনাকে তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে স্যাটেলাইট লিঙ্ক ব্যবহার করার অনুমতি দেয়। গুগলের অভ্যন্তরীণ সূত্রগুলি আরও প্রকাশ করেছে যে পিক্সেল 9 সিরিজের মোবাইল ফোনগুলি মডেম-ভিত্তিক জরুরি স্যাটেলাইট যোগাযোগ ফাংশনগুলিকে সমর্থন করবে স্যামসাং 5400. এই মডেমটি পরবর্তী প্রজন্মের Pixel Fold এবং 5G ট্যাবলেটেও ব্যবহার করা হবে।

গুগল পিক্সেল ট্যাবলেট ফাঁস

মোবাইল ফোন যা বর্তমানে স্যাটেলাইট যোগাযোগ সমর্থন করে

বর্তমানে, শুধুমাত্র কয়েকটি হাই-এন্ড মোবাইল ফোন স্যাটেলাইট যোগাযোগ সমর্থন করে। এর মধ্যে রয়েছে:

  • হুয়াওয়ে সাথী 50
  • হুয়াওয়ে মেট 60
  • huawei mate xs2
  • huawei mate x3
  • huawei mate x5
  • Huawei P60
  • huawei পকেট 2
  • huawei nova 11 ultra
  • হুয়াওয়ে নোভা 12 প্রো/আল্ট্রা
  • Honor Magic 6 Pro/আলটিমেট এডিশন/RSR পোর্শে ডিজাইন
  • Xiaomi 14 Ultra
  • Xiaomi Mi 14 Pro “স্যাটেলাইট কমিউনিকেশন” সংস্করণ
  • Oppo Find X7 আল্ট্রা “স্যাটেলাইট কমিউনিকেশন” সংস্করণ
  • ZTE Axon 60 Ultra
  • আইফোন 14
  • আইফোন 15

এই ডিভাইসগুলি স্যাটেলাইট যোগাযোগের ক্ষমতা দিয়ে সজ্জিত, ব্যবহারকারীদের জরুরী কল করতে এবং মোবাইল নেটওয়ার্ক বা Wi-Fi না থাকলেও বার্তা পাঠাতে দেয়৷

Google এর স্যাটেলাইট যোগাযোগ ক্ষমতার প্রভাব

মোবাইল যোগাযোগের ভবিষ্যতের জন্য Google-এর স্যাটেলাইট যোগাযোগ ক্ষমতার অনেক প্রভাব রয়েছে। প্রথমত, এটি ব্যবহারকারীদের প্রত্যন্ত অঞ্চলেও সংযুক্ত থাকতে দেয় যেখানে কোনও মোবাইল কভারেজ বা Wi-Fi নেই। এটি বিশেষভাবে উপযোগী যারা গ্রামীণ এলাকায় বাস করেন বা কাজ করেন বা যারা দূরবর্তী স্থানে ভ্রমণ করেন তাদের জন্য।

আপনি জানতে চান: 6G প্রযুক্তির মাধ্যমে ভবিষ্যৎ আনলক করা

পিক্সেল 8 স্ক্রোলিং সমস্যা

দ্বিতীয়ত, স্যাটেলাইট যোগাযোগ জরুরী পরিস্থিতিতে ব্যবহার করা যেতে পারে। যেসব ক্ষেত্রে কোনো মোবাইল নেটওয়ার্ক বা Wi-Fi নেই, সেখানে স্যাটেলাইট যোগাযোগ জরুরি কল করতে বা সাহায্য বার্তা পাঠাতে ব্যবহার করা যেতে পারে। এটি এমন পরিস্থিতিতে জীবন বাঁচাতে পারে যেখানে প্রতিটি সেকেন্ড গণনা করা হয়।

তৃতীয়ত, স্যাটেলাইট যোগাযোগ অন্যান্য অনেক কাজে ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে রয়েছে নেভিগেশন, আবহাওয়ার আপডেট এবং এমনকি বিনোদন। উদাহরণস্বরূপ, স্যাটেলাইট যোগাযোগগুলি সঙ্গীত বা ভিডিও স্ট্রিম করতে বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে।

@DCS-এর মতে, এই ফিচার সম্পর্কে ভোক্তাদের সচেতনতা এই মুহূর্তে খুব বেশি নয়। এর মানে হল যে অনেক ব্যবহারকারী এই বৈশিষ্ট্যটি জোর দেন না। যাইহোক, এটি শিল্পে একটি সাধারণ প্রবণতা। এর মানে হল যে আরও মোবাইল ফোন ভবিষ্যতে স্যাটেলাইট যোগাযোগ ফাংশন সমর্থন করবে।

উপসংহার

Google-এর নতুন ফ্ল্যাগশিপ ফোন, ফোল্ডেবল স্ক্রিন ফোন এবং 5G ট্যাবলেট সবই স্যাটেলাইট কমিউনিকেশন সমর্থন করে, যা মোবাইল প্রযুক্তির জগতে একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন। এটি ব্যবহারকারীদের প্রত্যন্ত অঞ্চলেও সংযুক্ত থাকতে, জরুরী পরিস্থিতিতে স্যাটেলাইট যোগাযোগ ব্যবহার করতে এবং অন্যান্য অনেক পরিষেবা অ্যাক্সেস করার অনুমতি দেবে। যদিও স্যাটেলাইট যোগাযোগের ভোক্তাদের স্বীকৃতি খুব বেশি নয়, এটি প্রকৃতপক্ষে একটি সাধারণ প্রবণতা এবং ভবিষ্যতে আরও বেশি মোবাইল ফোন এই প্রযুক্তিকে সমর্থন করবে।

সমস্ত সাম্প্রতিক প্রযুক্তির খবরের জন্য অনুগ্রহ করে bongdunia অনুসরণ করুন।

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.