ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল শনিবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় ভূমিকম্প অনুভূত হয়। তবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। খবর এনডিটিভির।

তবে সমুদ্রের নিচের ভূমিকম্পের কারণে কোনো বড় ঢেউ সৃষ্টি হয়নি এবং কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি। আজ রোববার (২৮ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দেশটির আবহাওয়া, জলবায়ুবিদ্যা এবং জিওফিজিক্স এজেন্সি জানিয়েছে, শনিবার রাতে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে সাগরের নিচে 6.5 মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এই ভূমিকম্প থেকে বড় কোনো ঢেউ ওঠেনি।

ভূমিকম্পটি শনিবার স্থানীয় সময় রাত 11:29 মিনিটে জাকার্তায় আঘাত হানে এবং গারুত রিজেন্সির 151 কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং 10 কিলোমিটার গভীরে কেন্দ্রীভূত ছিল, সংস্থাটি জানিয়েছে। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা এবং নিকটবর্তী ব্যানটেন প্রদেশের পাশাপাশি মধ্য জাভা, যোগিয়াকার্তা এবং পূর্ব জাভা প্রদেশেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

সিনহুয়া নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। কারণ মনে করা হয়েছিল যে এই কম্পন সম্ভাব্য বড় তরঙ্গ সৃষ্টি করবে না। জানা যাক, এশিয়ার বৃহত্তম দ্বীপ দেশ ইন্দোনেশিয়ায় এই সংখ্যা ২৭৫ মিলিয়নেরও বেশি। ভৌগোলিক অবস্থার কারণে, দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি নিয়মিত ভূমিকম্প, বিস্ফোরণ এবং সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হয়।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.