কেন ক্রম রিটার্ন ঝুঁকি অবসরপ্রাপ্তদের জন্য এত গুরুত্বপূর্ণ সূচক? যখন আমরা অবসর নেওয়ার পরিকল্পনা করি, তখন আমরা নির্বিচারে আমাদের বিনিয়োগ থেকে একটি নির্দিষ্ট রিটার্ন ধরে নিই, এবং তার উপর ভিত্তি করে, আমরা নির্ধারণ করি যে আমাদের প্রত্যাহারের হার পণ্যের রিটার্নের তুলনায় অনেক কম হলে আমরা নিরাপদ। যাইহোক, সত্য সম্পূর্ণ ভিন্ন এবং বিশেষ করে যদি আপনি বাজার লিঙ্কযুক্ত সিকিউরিটিজ ব্যবহার করে আপনার অবসরের জন্য তহবিল সংগ্রহ করার পরিকল্পনা করছেন।

ক্রম রিটার্ন ঝুঁকি কি?

যখন আমরা আমাদের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির জন্য ইক্যুইটির উপর 10% রিটার্ন বিবেচনা করি, তখন বাজার আমাদের প্রতি বছর 10% রিটার্ন প্রদান করবে না। পরিবর্তে, এটি বার্ষিক ভিত্তিতে 2%, -10%, 15% বা এমনকি শূন্য হতে পারে। যাইহোক, আপনি যদি আপনার পদ্ধতিগত প্রত্যাহারের জন্য এই ধরনের অস্থির সম্পদের উপর নির্ভর করেন, তাহলে আপনি নিজেই প্রিন্সিপালের কাছ থেকে টাকা নিচ্ছেন এবং আপনার মূলধন মুছে ফেলার সম্ভাবনা আপনার প্রত্যাশার চেয়ে অনেক বেশি।

আমি আপনাকে একটি সহজ উদাহরণ দিয়ে ব্যাখ্যা করি যে এই ক্রমটি ঝুঁকি প্রদান করে। ধরুন মিঃ এ এবং মিস্টার বি দুটি আলাদা সম্পত্তিতে প্রত্যেকে 1,00,000 টাকা বিনিয়োগ করেন এবং 5 বছর পর রিটার্ন 10%। যাইহোক, যদিও মিঃ এ এবং মিস্টার বি এর চূড়ান্ত পরিমাণ একই, তাদের বার্ষিক আয় ভিন্ন।

এখন ধরুন তারা উভয়েই প্রতি বছর শেষে 10,000 টাকা তোলার পরিকল্পনা করছেন৷ তাহলে চূড়ান্ত মান কী হবে?

সিকোয়েন্স রিটার্ন রিস্কের প্রভাব

আপনি দেখতে পাচ্ছেন যে 5ম বছর পরে, তার চূড়ান্ত মান মিঃ এ-এর থেকে কম, মিঃ বি-এর জন্য উচ্চতর অস্থিরতার কারণে, এমনকি সমান প্রত্যাহার সহ। একে বলা হয় সিকোয়েন্স রিটার্ন রিস্ক।

জনাব A এবং জনাব B একই পরিমাণ বিনিয়োগ করেছেন কিন্তু বিভিন্ন সম্পদে, যা পরবর্তী 5 বছরের জন্য বার্ষিক ভিত্তিতে বিভিন্ন রিটার্ন অর্জন করেছে। এই কারণে তাদের চূড়ান্ত মান পরিবর্তন হয়েছে। এখানে, সংজ্ঞায়িত ফ্যাক্টর হল রিটার্নের অস্থিরতা।

অতি স্বল্প-মেয়াদী ঋণ তহবিল এবং ইক্যুইটি তহবিলের মতো লাইভ উদাহরণ গ্রহণ করে এই ক্রমটি আসলে রিটার্নের ঝুঁকিকে কীভাবে প্রভাবিত করে তা পরীক্ষা করার জন্য আসুন আমরা আরও এগিয়ে যাই।

# অতি স্বল্পমেয়াদী ঋণ তহবিল ব্যবহার করা

অনুমান করুন যে আপনি SBI ম্যাগনাম আল্ট্রা শর্ট ডিউরেশন ফান্ডে 1,00,00,000 টাকার একক বিনিয়োগ করেছেন৷ প্রত্যাহারের হার 6%। এর মানে হল যে আপনি এই তহবিল থেকে প্রতি মাসে 50,000 টাকা তোলা শুরু করবেন। এই প্রত্যাহারের বার্ষিক বৃদ্ধি 5% বলে ধরে নেওয়া হয়। ফলস্বরূপ, আপনি অনুমান করতে পারেন যে প্রশ্নে মূল্যস্ফীতির হার 5% এবং প্রত্যাহারের হার 6%।

কেন 6% প্রত্যাহারের হার ব্যবহার করা হয়? কারণ ফান্ডটি তার সূচনা থেকে 7.08 শতাংশ হারে রিটার্ন জেনারেট করেছে। নিরাপদ প্রত্যাহারের ধারণার জন্য, আমি 6% প্রত্যাহার হার এবং 5% মুদ্রাস্ফীতির হার ধরে নিয়েছি যাতে বিনিয়োগ করা পরিমাণ কতক্ষণ স্থায়ী হবে। এই ধরনের রক্ষণশীল প্রত্যাহারের হার (তহবিলের রিটার্নের তুলনায়) এবং মুদ্রাস্ফীতির হার (প্রত্যাহার এবং তহবিল রিটার্নের হারের অনেক নিচে), বিনিয়োগ করা 1,000,000 রুপি 20 বছরে অদৃশ্য হয়ে যাবে।

লাল রেখাটি বিনিয়োগকৃত তহবিলের ক্রমান্বয়ে হ্রাস দেখায় (এমনকি যদি আপনার তোলার হার ফান্ডের অতীতের রিটার্নের চেয়ে কম হয় এবং মুদ্রাস্ফীতির হার মাত্র 5% হয়)।

# ইক্যুইটি ফান্ড ব্যবহার করা

আপনি যদি ইক্যুইটি ফান্ডের মতো উদ্বায়ী পণ্যগুলি বেছে নেন, তবে আপনার চয়ন করা সময়ের উপর নির্ভর করে ফলাফলগুলি পরিবর্তিত হতে পারে। ফলস্বরূপ, একটি সময়কাল বাছাই করা এবং একটি উপসংহারে ঝাঁপ দেওয়া ব্যাকফায়ার হতে পারে (বিশেষত যদি আপনার বাছাইটি ইক্যুইটির মতো একটি উদ্বায়ী সম্পদ হয়)।

তদুপরি, যদি আমরা মূল্যস্ফীতির উচ্চ হার ধরে নিই, ফলাফল বিপর্যয়কর হতে পারে। আমার বক্তব্য প্রদর্শনের জন্য, আমি জিম সি. ওটারের “আনভিলিং দ্য রিটায়ারমেন্ট মিথ” বই থেকে একটি বাস্তব ছবি শেয়ার করতে চাই।

অবসরের পৌরাণিক কাহিনী

আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে আপনি যখন প্রথম বাজারে প্রবেশ করেন, অতীতের রিটার্নগুলি ততটা গুরুত্বপূর্ণ নয়। যারা ইক্যুইটিগুলির মতো উদ্বায়ী সম্পদ নিয়ে পরীক্ষা করছেন তাদের জন্য এটি বিশেষভাবে সত্য।

2008 সালের বাজার ক্র্যাশ উদাহরণ দিয়ে এটি প্রদর্শন করা যাক। আমি 4 জানুয়ারী, 2008 তারিখটিকে বেছে নিয়েছিলাম কারণ সেই সময়ে নিফটি তার সর্বকালের সর্বোচ্চ (6,274) এ ছিল, এবং 27 নভেম্বর, 2008-এ সর্বনিম্ন অবস্থানের পর অল্প সময়ের মধ্যেই কমতে শুরু করে। (2,752)। ফলস্বরূপ, আমি এই দুটি পরিস্থিতিতে 1,00,00,000 টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছি। আমি প্রতি মাসে 6% বা 50,000 টাকা তোলার হার বিবেচনা করেছি। কারণ আমরা 100% ইক্যুইটি বিবেচনা করছি, আমি মুদ্রাস্ফীতি উপেক্ষা করেছি। যদি আমরা করি, তাহলে বর্তমান মূল্য কত? উদাহরণ হিসেবে, আমি ফ্র্যাঙ্কলিন ইন্ডিয়া ব্লুচিপ ফান্ড রেগুলার ফান্ড ব্যবহার করেছি। বেশিরভাগ কারণ এটি একটি পুরানো তহবিল এবং নিয়মিত তহবিলের ডেটা সহজেই পাওয়া যায়। আমরা যদি এই পরীক্ষা করি, ফলাফল আমাদের অবাক করবে।

ক্রম রিটার্ন ঝুঁকি

আপনি একজন বিনিয়োগকারীর অবস্থান দেখেন যিনি 2008 সালের বাজার বিপর্যয়ের আগে বিনিয়োগ করেছিলেন। প্রকৃতপক্ষে, 1,00,00,000 টাকার বিনিয়োগের মূল্য 2009 সালে সর্বনিম্ন পয়েন্টে (40,04,233 টাকা) নেমে এসেছে। বিনিয়োগকৃত মূলধনের প্রায় 60% অদৃশ্য হয়ে গেছে।

2008 সালের বাজার ক্র্যাশের পর বিনিয়োগকারী একজন ব্যক্তির অবস্থা বিবেচনা করুন। এই উদাহরণে, সর্বনিম্ন মূল্য ছিল 92,18,512 টাকা (কয়েক মাস বিনিয়োগের পরে)। এটি পরে বাছাই করা হয় এবং এই নিম্নে ফিরে আসেনি।

উভয় পরিস্থিতিতে উপলব্ধ শেষ কর্পাস পরীক্ষা করুন. যদি ব্যক্তি বাজার ক্র্যাশের আগে বিনিয়োগ করেন, তাহলে তার বর্তমান মূল্য (মাসিক 50,000 টাকা তোলার পর) হল 1,19,61,792 টাকা। যদি ব্যক্তি বাজার ক্র্যাশের পরে বিনিয়োগ করেন, তাহলে তার বর্তমান মূল্য (মাসিক 50,000 টাকা তোলার পরে) 5,02,20,476 টাকা। এই পার্থক্য 14 বছরে প্রায় চার গুণ।

আমি এখানে যা বলার চেষ্টা করছি তা হল কেউ সঠিকভাবে বাজারের সময় করতে পারে না। এছাড়াও, কেউ ভবিষ্যতে ক্রম রিটার্ন ঝুঁকি ভবিষ্যদ্বাণী করতে পারে না. আপনি যদি উচ্চ প্রত্যাহারের হার সহ উদ্বায়ী সম্পদ চয়ন করেন, আপনার অবসর তহবিল প্রত্যাশিত সময়ের আগে শেষ হয়ে যেতে পারে।

কিভাবে ক্রম রিটার্ন ঝুঁকি এড়াতে?

# অবসর ক্যালকুলেটর আপনাকে যা দেখাবে তার চেয়ে বেশি বিনিয়োগ করুন।

# আপনার রিটার্ন প্রত্যাশায় রক্ষণশীল থেকে মধ্যপন্থী হন।

# আপনার অবসর গ্রহণের সময় আপনার অবিলম্বে নগদ প্রবাহের প্রয়োজন (যেমন 10 বছর বা 15 বছরের মাসিক প্রয়োজন) জন্য উদ্বায়ী সম্পদ ব্যবহার করবেন না।

# ইকুইটি ব্যবহার করুন শুধুমাত্র সেই সমস্ত প্রয়োজনীয়তার জন্য যা 10-15 বছর পরে প্রয়োজন হয় এবং তাও 40% এর বেশি নয়।

# কখনই অভিনব ক্যালকুলেটরের ফাঁদে পড়বেন না যা আপনাকে উচ্চ রিটার্ন প্রত্যাশা এবং কম মুদ্রাস্ফীতির হার সহ আরামদায়ক পরিসংখ্যান দেখায়।

# অবসর গ্রহণের লক্ষ্য আপনার স্বাস্থ্য, প্রারম্ভিক অবসর, প্রত্যাশিত আয়ু, মুদ্রাস্ফীতি, রিটার্ন এবং আরও অনেক কিছু থেকে শুরু করে অনেক বিস্ময়ে পূর্ণ। তাই, একমাত্র সমাধান হল আক্রমণাত্মক ঝুঁকি গ্রহণকারীর পরিবর্তে একজন আক্রমণাত্মক বিনিয়োগকারী হওয়া।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.