যোগব্যায়াম প্রত্যেকের জন্য উপকারী – পুরুষ, মহিলা, শিশু, প্রত্যেকের জন্য! যোগব্যায়ামের নিয়মিত অনুশীলন নমনীয়তা বাড়ায়, অঙ্গবিন্যাস উন্নত করে, চাপ উপশম করে এবং মন ও শরীরের ভারসাম্য বজায় রাখে। মহিলাদের জন্য, যোগব্যায়াম হরমোনের ওঠানামা পরিচালনা, পিঠের ব্যথা উপশম, মাসিক স্বাস্থ্যে সহায়তা এবং PCOD-এর মতো অবস্থার লক্ষণগুলি কমাতে একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে কাজ করে। বিভিন্ন যোগাসন নমনীয়তা উন্নত করে এবং হাড়ের স্বাস্থ্যে সহায়তা করে। শুধু তাই নয় – মহিলাদের জন্য যোগব্যায়ামের 8টি আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে পড়ুন যা আপনাকে অবশ্যই জানতে হবে।

1. যোগব্যায়াম হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে:

বিভিন্ন যোগাসন পিসিওডি, থাইরয়েড এবং এমনকি ইনসুলিন প্রতিরোধের মতো হরমোনের ভারসাম্যহীনতার কারণে সৃষ্ট রোগের লক্ষণগুলি পরিচালনা করতে সহায়তা করে। যোগব্যায়াম সেরোটোনিন এবং কর্টিসলের মতো বিভিন্ন হরমোনের কার্যকারিতাও নিয়ন্ত্রণ করে যা স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। উস্ট্রাসন, ভুজঙ্গাসন, সেতুবন্ধাসন, মালাসন, বাদ্ধ কোনাসন হল কিছু যোগাসন যা হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়ক প্রমাণিত হয়েছে।

2. মাসিকের অস্বস্তি এবং ক্র্যাম্প কমায়:

যোগব্যায়াম হল পিরিয়ডের সময় ব্যায়াম করার সবচেয়ে সহজ উপায় যা ক্র্যাম্প এবং অস্বস্তি থেকে মুক্তি দিতে সাহায্য করে। কিছু যোগব্যায়াম ভঙ্গি, যেমন শিশুর ভঙ্গি (বালাসন), সুপাইন টুইস্ট (সুপ্ত মতসেন্দ্রাসন), এবং কোবরা পোজ (ভুজঙ্গাসন), পেলভিক পেশীগুলিকে শিথিল করে এবং রক্ত ​​​​প্রবাহের উন্নতি করে অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে।

4. ক্যালোরি পোড়ায়, ওজন কমায়:

ওজন কমানোর ক্ষেত্রে লোকেরা প্রায়শই যোগের শক্তিকে অবমূল্যায়ন করে। অনেক যোগাসন মেটাবলিজমের উন্নতি, হৃদস্পন্দন বৃদ্ধি এবং পেশী টোনিং করে ওজন কমাতে সাহায্য করে। ওয়ারিয়র I (বীরভদ্রাসন I), ওয়ারিয়র II (বীরভদ্রাসন II), প্ল্যাঙ্ক পোজ (ফালাকাসন), বোট পোজ (নভাসন), এবং চেয়ার পোজ (উত্কাটাসন) এর মতো ভঙ্গিগুলি ক্যালোরি পোড়াতে অবদান রাখে। উপরন্তু, সূর্য নমস্কারের সম্পূর্ণ ক্রম (সূর্য নমস্কার) চর্বি পোড়াতে উৎসাহিত করে। এছাড়াও পড়ুন: “6 উপায় যোগব্যায়াম আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে।”

5. যোগব্যায়াম একটি শক্তিশালী অ্যান্টি-এজিং টুল:

অনেক যোগব্যায়াম ভঙ্গি, বিশেষ করে কাঁধে দাঁড়ানো (সরভাঙ্গাসন) বা ডাউনওয়ার্ড-ফেসিং ডগ (অধো মুখ স্বনাসন) এর মতো বিপরীতমুখী, মুখে রক্তের প্রবাহ বাড়ায়, রক্ত ​​সঞ্চালনকে উদ্দীপিত করে এবং একটি তাজা, স্বাস্থ্যকর আভা প্রচার করে। বেশিরভাগ মহিলাই যোগব্যায়াম থেকে ত্বকের গঠনের উন্নতি অনুভব করেন। উপরন্তু, যোগব্যায়াম মানসিক চাপ কমায়, যা মনকে শান্ত করে এবং ভালো ঘুমের সমর্থন করে অকাল বার্ধক্যে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে।

6. তলপেটকে শক্তিশালী করে, ঊরু এবং নিতম্বের চর্বি কমায়, বাহু আলগা করে:

যদিও কোনও ওয়ার্কআউট শরীরের কোনও নির্দিষ্ট অংশ থেকে চর্বি কমাতে পারে না, যোগব্যায়াম নিয়মিত অনুশীলনের মাধ্যমে পেট, উরু এবং বাহুকে সুরক্ষিত করতে সহায়তা করতে পারে। কিছু যোগব্যায়াম ভঙ্গি, যেমন প্ল্যাঙ্ক পোজ, বোট পোজ, যোদ্ধা পোজ, ব্রিজ পোজ এবং চেয়ার পোজ, কোর, উরু, নিতম্ব এবং বাহু সহ একাধিক পেশী গোষ্ঠীকে জড়িত করে, এই অঞ্চলগুলিকে সুর করতে এবং শক্তিশালী করতে সহায়তা করে। উপরন্তু, অস্ত্র জড়িত ভঙ্গি পেশী স্বন বৃদ্ধি করতে পারে, ব্যাট উইং চেহারা যে অনেক মহিলা ভোগে কমাতে পারে. আরও পড়ুন: “দ্রুত ওজন কমানোর জন্য 5টি সেরা ব্যায়াম।”

7. উত্তোলন এবং দৃঢ় বুক:

যোগব্যায়াম ভঙ্গি স্তনের নীচের পেশীগুলিকে টোন করতে সাহায্য করে, যা স্তনকে উঁচু এবং দৃঢ় দেখাতে পারে। কোবরা পোজ (ভুজঙ্গাসন), ক্যামেল পোজ (উস্ট্রাসন), এবং হুইল পোজ (উর্ধ্ব ধনুরাসন) বুকের পেশীগুলিকে টোন করে এবং ভঙ্গি উন্নত করে, আরও উঁচু চেহারা দেয়।

8. চুল পড়া রোধ করে/চুলের বৃদ্ধি বাড়ায়:

ফরোয়ার্ড ফোল্ড (উত্তানাসন), নিচের দিকে মুখ করা কুকুর (অধো মুখ স্বনাসন), এবং হেডস্ট্যান্ড (সিরসাসন) এর মতো আসনগুলি মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং চুলের ফলিকলকে পুষ্ট করে। উপরন্তু, প্রাণায়ামের মতো শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম মনকে শান্ত করে, স্ট্রেস কমায় এবং স্ট্রেস-সম্পর্কিত কারণের কারণে চুল পড়ার সম্ভাবনা কমায়।

সংক্ষেপে, যোগব্যায়াম নারীদের শারীরিক, মানসিক থেকে মানসিক সুস্থতার জন্য বিশাল পরিবর্তন আনতে পারে। ডাউনলোড রতি বিউটি অ্যাপ কীভাবে যোগব্যায়াম আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে তা জানতে।

6 টি উপায় যোগব্যায়াম আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে
দ্রুত ওজন কমানোর জন্য 5টি সেরা ব্যায়াম

The post মহিলাদের জন্য যোগব্যায়ামের 8টি আশ্চর্যজনক উপকারিতা appeared first on bongdunia.com.

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.