G20 শীর্ষ সম্মেলন: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কর্তৃক আয়োজিত G20 নৈশভোজে একটি বড় রাজনৈতিক সংকট দেখা দেয় কারণ বিরোধী দলের বিশিষ্ট সদস্যদের হাই-প্রোফাইল অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। কংগ্রেস নেতা এবং রাজ্যসভার সদস্য মল্লিকার্জুন খাড়গেকেও প্রশাসন আমন্ত্রণ জানায়নি, যার কারণে তার দলের নেতারা ব্যাপক তোলপাড় সৃষ্টি করেছিলেন।

খড়গে এখন এই বিষয়ে তার মতামত প্রকাশ করেছেন। বর্তমানে ক্ষমতায় থাকা বিজেপিকে স্পষ্ট আক্রমণ করে তিনি মন্তব্য করেছেন, “এ নিয়ে তাদের রাজনীতি করা উচিত হয়নি।”

গণতন্ত্রের ওপর হামলা:

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল খার্গের সাথে আচরণকে “গণতন্ত্রের উপর আক্রমণ” হিসাবে বর্ণনা করেছেন এবং প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছিলেন যে এটি প্রশাসনের পক্ষ থেকে “এক ধরণের চিন্তাভাবনার” ইঙ্গিত দেয়। “ভারতের জনসংখ্যার 60% নেতাকে গুরুত্ব দেয়নি।”

তামিলনাড়ু কংগ্রেসের রাজনীতিবিদ মোহন কুমারমঙ্গলম খড়গের বহিষ্কারের প্রতিক্রিয়ায় “মোদী হ্যায় তো মানু হ্যায়” মন্তব্য করেছেন, যা জাতিগত বিভাজনকে উপহাস করতে দেখা গেছে।

খড়গে এবং অন্যান্য বিরোধী ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়নি, তবে বিরোধী দল শাসিত রাজ্যগুলি সহ কেন্দ্রীয় মন্ত্রী এবং মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন যে তারা গালা ডিনারে যোগ দেবেন; ইতিমধ্যেই দেশের রাজধানী রওনা হয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

প্রগতি ময়দানের একেবারে নতুন ভারত মণ্ডপে শনিবার রাষ্ট্রপতির G20 নৈশভোজের আয়োজন করা হবে। মেনুতে বাজরার উপর বিশেষ ফোকাস সহ ভারতীয় খাবারগুলি অন্তর্ভুক্ত থাকবে, একটি ফসল যা দেশটি প্রচার করছে।

অনুষ্ঠানের জাঁকজমক বাড়াতে, বিশ্বনেতাদের জন্য শাস্ত্রীয় এবং আধুনিক সংগীতের একাধিক ঘরানার সহ তিন ঘন্টার একটি কনসার্ট বাজানো হবে।

এছাড়াও পড়ুন: TCS FY23-এ 44,000 ফ্রেশারদের অনবোর্ড করেছে, সমস্ত চাকরির অফারকে সম্মান করে৷

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুকে আমাদের অনুসরণ করুন

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.