ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 20তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন এবং 18তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার উদ্দেশে রওনা হয়েছেন। এই সফরটি ASEAN (অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস) ব্লকের সাথে ভারতের বাণিজ্য ও নিরাপত্তা সহযোগিতা বাড়ানোর দিকে মনোনিবেশ করবে বলে আশা করা হচ্ছে, যা এই অঞ্চলের 10টি প্রভাবশালী দেশ নিয়ে গঠিত।

আসিয়ানের বর্তমান সভাপতি হিসেবে ইন্দোনেশিয়া এই শীর্ষ সম্মেলনের আয়োজক

ইন্দোনেশিয়া আসিয়ানের বর্তমান সভাপতি হিসাবে এই শীর্ষ সম্মেলনের আয়োজন করছে এবং ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান এবং অস্ট্রেলিয়ার মতো অন্যান্য দেশগুলির সাথে আসিয়ানের সাথে একটি সংলাপ অংশীদারের মর্যাদা রয়েছে৷

জাকার্তায় শীর্ষ সম্মেলনের সময়, প্রধানমন্ত্রী মোদি আঞ্চলিক স্থিতিশীলতা এবং নিরাপত্তার প্রতি ভারতের প্রতিশ্রুতি তুলে ধরে ভারত-আসিয়ান সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করার লক্ষ্যে একটি নতুন উদ্যোগ উন্মোচন করবেন।

নয়াদিল্লিতে 9-10 সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া G20 শীর্ষ সম্মেলনের নৈকট্যের কারণে প্রধানমন্ত্রী মোদির ইন্দোনেশিয়া সফর তুলনামূলকভাবে সংক্ষিপ্ত হবে বলে আশা করা হচ্ছে। G20 শীর্ষ সম্মেলন একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইভেন্ট হবে এবং ASEAN নেতাদের সাথে ভারতের সম্পৃক্ততা বাণিজ্য ও নিরাপত্তা বিষয়ে আরও সহযোগিতার ভিত্তি স্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখযোগ্যভাবে, সরকারী সরকারি সামগ্রীতে, প্রধানমন্ত্রী মোদিকে “ভারতের প্রধানমন্ত্রী” হিসাবে উল্লেখ করা হয়, যা দেশের নেতৃত্বের জন্য ব্যবহৃত নামকরণ সম্পর্কে রাজনৈতিক বিতর্কের জন্ম দেয়। G20 শীর্ষ সম্মেলনে নৈশভোজের আমন্ত্রণে “ভারতের রাষ্ট্রপতি” এর পরিবর্তে “ভারতের রাষ্ট্রপতি” উল্লেখ করার পরে বিতর্কের সৃষ্টি হয়, বিরোধী দলগুলিকে অভিযোগ করে যে এটি ক্ষমতাসীন বিজেপির দ্বারা মানুষকে বিভক্ত করার এবং ইতিহাস তৈরি করার একটি প্রচেষ্টা ছিল। বিকৃত করতে রাজনৈতিক জোট গঠন।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার,

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.