আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) চলতি সপ্তাহে ইসরায়েলি যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে।

অবরুদ্ধ ফিলিস্তিনি গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন, গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে।

সোমবার (২৯ এপ্রিল) মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি এ তথ্য জানিয়েছে। নেতানিয়াহু ছাড়াও ইসরায়েলি শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি হতে পারে।

এনবিসি, একজন ইসরায়েলি কর্মকর্তার বরাত দিয়ে দাবি করেছে যে নেতানিয়াহুর পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং নাম প্রকাশ না করা একজন শীর্ষ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হবে। তবে, তেল আবিব কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা প্রতিরোধ করার চেষ্টা করছে।

ইসরায়েলি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সেনাপ্রধান হারজি-হালেভি সামরিক কর্মকর্তাদের মধ্যে রয়েছেন যারা আইসিসি গ্রেপ্তারি পরোয়ানার মুখোমুখি হতে পারেন। আইসিসি এই খবর অস্বীকার না করলেও নিশ্চিত করেছে। সংস্থাটি এনবিসি টেলিভিশনকে জানিয়েছে যে তারা স্বাধীনভাবে ফিলিস্তিনের পরিস্থিতি তদন্ত করছে।

2021 সাল থেকে, আইসিসি 2014 সালে গাজা এবং পশ্চিম তীরে যুদ্ধের নামে ইসরায়েল কর্তৃক সংঘটিত হত্যাকাণ্ড এবং অপরাধের তদন্ত করছে।

উপরন্তু, দক্ষিণ আফ্রিকা 7 অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের বর্বর আগ্রাসন, গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছে।

তবে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের মতো ইহুদিবাদী ইসরাইল আইসিসির সদস্য নয়। সেক্ষেত্রে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে বিচারের মুখোমুখি করার জন্য হেগে নিয়ে যাওয়ার সম্ভাবনা কম।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.