একটি দুর্নীতি দমন ব্যুরো (ACB) আদালত রবিবার অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে তার বিরুদ্ধে আনা একটি দুর্নীতির মামলায় 14 দিনের বিচারিক কারাদণ্ড দিয়েছে। 371 কোটি টাকার অন্ধ্রপ্রদেশ স্কিল ডেভেলপমেন্ট জালিয়াতি মামলায় মুখ্য ভূমিকা পালন করার অভিযোগে শনিবার অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তাকে হেফাজতে নিয়েছিল।

মামলাটি 2014 সালে অন্ধ্র প্রদেশ রাজ্য দক্ষতা উন্নয়ন কর্পোরেশন (APSSDC) প্রতিষ্ঠার সাথে সম্পর্কিত, যার লক্ষ্য ছিল অনন্তপুর জেলায় শিক্ষা প্রতিষ্ঠান এবং KIA এর মতো ব্যবসার মধ্যে সংযোগ তৈরি করা এবং বেকার যুবকদের শিক্ষিত করা৷

তদন্তকারীরা দাবি করেছেন যে তেলেগু দেশম পার্টি (টিডিপি) নেতা “মূল ষড়যন্ত্রকারী” হিসাবে কাজ করেছিলেন এবং APSSDC কে ফ্রন্ট হিসাবে ব্যবহার করে 371 কোটি টাকার কেলেঙ্কারী করেছিলেন।

2014 থেকে 2019 সাল পর্যন্ত অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন চন্দ্রবাবু নাইডু। তিনি যখন মুখ্যমন্ত্রী ছিলেন তখন অন্ধ্রপ্রদেশ সরকার APSSDC প্রকল্পের জন্য জার্মান ইঞ্জিনিয়ারিং জায়ান্ট সিমেন্সের সাথে সহযোগিতা করেছিল। সিমেন্সের মতে, শ্রেষ্ঠত্বের ছয়টি কেন্দ্র স্থাপন করা হবে।

যদিও সিমেন্স এই প্রকল্পে কোনো অর্থ প্রদান করেনি, রাজ্য সরকার এর জন্য 371 কোটি টাকা ছেড়েছে।

অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করতে প্রাসঙ্গিক IPC আইন ব্যবহার করা হয়েছিল, যার মধ্যে ধারা 120B (অপরাধমূলক ষড়যন্ত্র), 420 (জালিয়াতি বা অসাধুভাবে সম্পত্তি বিতরণ করা) এবং 465 (জালিয়াতি) সহ।


এছাড়াও পড়ুন:
TCS FY23-এ 44,000 ফ্রেশারদের অনবোর্ড করেছে, সমস্ত চাকরির অফারকে সম্মান করে৷

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুকে আমাদের অনুসরণ করুন

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.