ইরান শীঘ্রই ইসরায়েল আক্রমণ করতে পারে এমন আশঙ্কার মধ্যে, হিজবুল্লাহ ইসরায়েলের ভূখণ্ডে একের পর এক রকেট হামলা চালিয়েছে। ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ শুক্রবার (12 এপ্রিল) জানিয়েছে যে দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ডে 50টিরও বেশি রকেট ছোড়া হয়েছে। কোনো হতাহতের খবর নেই, তবে উত্তেজনা চরমে।

খবর টাইমস অব ইসরায়েলের।

এদিকে, হোয়াইট হাউস বলেছে, ইসরায়েলের ওপর ইরানের হামলা একটি ‘বাস্তব ও গ্রহণযোগ্য’ হুমকি। মার্কিন কর্মকর্তারা শুক্রবার সিবিএস নিউজকে বলেছেন, ইসরায়েলে বড় ধরনের হামলা হতে পারে। ইসরায়েল বলেছে যে তারা প্রতিরক্ষা এবং আক্রমণ উভয়ের জন্যই প্রস্তুত।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কারবি শুক্রবার বলেছেন, “আক্রমণের ধরন, মাত্রা এবং পরিধি কী হতে পারে তা আমি বলতে পারছি না, তবে ওয়াশিংটন বিষয়টিকে খুব কাছ থেকে দেখছে।” ইরানি হামলার হুমকি “কার্যকর।”

মার্কিন কর্মকর্তাদের বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের মতে, রাইসি প্রশাসন হামলায় ১০০টি ড্রোন ও ডজন ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে। শীর্ষ মার্কিন কর্মকর্তারাও বলেছেন যে এটি বন্ধ করা ইসরায়েলের জন্য চ্যালেঞ্জিং হবে। তবে ইরান শেষ মুহূর্তে হামলার সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে বলেও মনে করেন তিনি।

এপ্রিলের শুরুতে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। এতে ৭ জনের মৃত্যুর পর প্রতিশোধের আগুনে জ্বলছে ইরান। রাইসি প্রশাসন বেশ কয়েকবার পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.